চুয়েটে যন্ত্রকৌশল বিষয়ে আর্ন্তজাতিক কনফারেন্স সমাপ্ত

2চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ যন্ত্রকৌশল ও নবায়নযোগ্য শক্তি বিষয়ে “3rd International Conference on Mechanical Engineering and Renewable Energy (ICMERE-2015)” সমাপ্ত হয়েছে। হয়েছে। চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের উদ্যোগে আয়োজিত কনফারেন্সের সমাপনী অধিবেশনে বক্তাগণ বলেন, ‘‘যন্ত্রকৌশল ও নবায়নযোগ্য শক্তির গবেষণায় বর্তমান অগ্রসর প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। সর্বশেষ গবেষণা ও প্রযুক্তির গবেষণা সম্পর্কে ধারণা লাভে চুয়েটের এই আর্ন্তজাতিক কনফারেন্স অত্যন্ত ফলপ্রসূ ভূমিকা রাখবে।’’

 

কনফারেন্সের আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি ছিলেন চুয়েটের মাননীয় প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম। সভাপতিত্ব করেন কনফারেন্স আয়োজক কমিটির চেয়ারম্যান ও চুয়েটের যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো: মাহবুবুল আলম।

 

চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম বলেন, আগামী ২ বছরের মধ্যে চুয়েটে শিক্ষা ও গবেষণার বহুল অগ্রগতি হবে। আমরা শিক্ষা-গবেষণা ও অবকাঠামোগত আরো অগ্রগতি সাধনে বিবিধ পদক্ষেপ গ্রহন করেছি। এর মধ্যে যন্ত্রকৌশল ও নবায়নযোগ্য শক্তি বিষয়ক অনেক প্রকল্পও অর্ন্তভূক্ত। চুয়েটের এই আর্ন্তজাতিক কনফারেন্সের ধারণা ও অভিজ্ঞতাগুলো আমাদের আগামীর অগ্রযাত্রায় নিয়ামক হিসেবে কাজ করবে বলে আমরা আশাবাদী। তিনি আরো বলেন, নতুন জ্ঞান সৃষ্টি ও বিকাশে এই আর্ন্তজাতিক কনফারেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তৃতীয় বারের মত সফলভাবে এই কনফারেন্স আয়োজনের জন্য আমি চুয়েটের যন্ত্রকৌশল বিভাগ সংশ্লিস্ট সকলকে ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি।

 
চুয়েটের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম বলেন, চুয়েটের শিক্ষা-গবেষণাকে বিশ্বমানের হিসেবে প্রতিষ্ঠিত করার সার্বিক প্রচেষ্টার অংশ হিসেবে এখানে নিয়মিত জাতীয় ও আর্ন্তজাতিক সেমিনার-কনফারেন্স অনুষ্ঠিত হচ্ছে। আগামী দিনে চুয়েটকে সেরা ক্যাম্পাস হিসেবে গড়তে আমরা সবাই সচেষ্ট।

 

সমাপনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন Keynote Speaker যথাক্রমে Prof. Henrik Kofoed Nielsen, University of Agder, Norway I Prof. Ahmed F. Elsafty, American University of the Middle East, Kuwait, Prof. Dr. A. K. M. Sadrul Islam, Islamic University of Technology, Bangladesh. কনফারেন্সের টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. বদিউস সালাম, টেকনিক্যাল কমিটির সেক্রেটারি ড. কাজী আফজালুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন যন্ত্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক জনাব মো: আমিনুল ইসলাম।

 

কনফারেন্সের Keynote Speaker ছিলেন 1) Prof. Henrik Kofoed Nielsen, University of Agder, Norway 2) Prof. Ahmed F. Elsafty, American University of the Middle East, Kuwait  3) Prof. Abu S.M. Masud, Wichita State University, USA  4) Prof. M. Masud  K. Khan, Central Queensland University, Australia 5) Prof. Dr. A. K. M. Sadrul Islam, Islamic University of Technology, Bangladesh.

 

 

লেখাপড়া২৪.কম/চুয়েট/পিআর/আরএইচ-৪৭৬০

পছন্দের আরো পোস্ট