এসএসসি পরীক্ষা শুরু ১ ফেব্রুয়ারি

এসএসসি পরীক্ষাআগামী ১ ফেব্রুয়ারি থেকে সারা দেশে একযোগে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা।

 

রোববার ২০১৬ সালের এই পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। সূচি অনুযায়ী ৮ মার্চ পর্যন্ত চলবে এসএসসি ত্ত্ত্বীয় পরীক্ষা। এরপর ৯ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত চলবে ব্যবহারিক পরীক্ষা।

 

এতদিন সৃজনশীল বা রচনামূলক অংশের উত্তর পরীক্ষার শুরুতে দিতে হতো। তবে এবার থেকে শুরুতে দিতে হবে এমসিকিউ অংশের উত্তর। এই দুই অংশের পরীক্ষার মধ্যে বিরতি থাকবে ১০ মিনিট।

 

পরীক্ষা শুরুর অন্তত তিনদিন আগে নিজ নিজ প্রতিষ্ঠানের প্রধানের কাছ থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে শিক্ষার্থীদের।

 

এসএসসি ও সমমানের পরীক্ষার অধিকাংশ বিষয়ের প্রতি পত্রে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়। যার মধ্যে ৬০ নম্বর বরাদ্দ থাকে সৃজনশীল অংশের জন্য এবং ৪০ নম্বর থাকে এমসিকিউ অংশের জন্য। এ ছাড়া যেসব বিষয়ে ব্যবহারিক অংশ আছে, সেখানে এমসিকিউয়ের জন্য বরাদ্দ থাকে ৩৫ নম্বর। একজন পরীক্ষার্থীকে এই তিনটি অংশেই আলাদাভাবে পাস করতে হয়।

 

Post MIddle

নির্দেশনা অনুযায়ী, সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষার জন্য সাধারণ মানের সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে। এ ছাড়া কোনো পরীক্ষা কেন্দ্রে কেবলমাত্র কেন্দ্রসচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন নিতে পারবেন না।

 

এ ছাড়া একজন পরীক্ষার্থী যে যে বিষয়ে পরীক্ষার জন্য নিবন্ধন করেছে শুধু সে বিষয়গুলোতেই পরীক্ষা দিতে হবে। কোনো অবস্থাতেই অন্য বিষয়ে পরীক্ষায় অংশ নিতে পারবে না।

 

পরীক্ষার বিস্তারিত সময়সূচি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। 

অথবা ক্লিক করুন: file:///C:/Users/User/Downloads/SSC+Exam+2016-Final+Routine.PDF

#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ-৪৭৬১

পছন্দের আরো পোস্ট