ঢাকা বিশ্ববিদ্যালয়ে নৈতিকতা বিষয়ক সেমিনার

Seminar Pictureঢাকা বিশ্ববিদ্যালয় নৈতিক উন্নয়ন কেন্দ্রের উদ্যোগে “ঋগ্বেদে নৈতিকতা” শীর্ষক এক বিশেষ সেমিনার আজ (২৯ নভেম্বর) রবিবার আর.সি. মজুমদার আর্টস মিলনায়তনে অনুষ্ঠিত হয়।ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সেমিনারে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।

 

মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংস্কৃত বিভাগের অধ্যাপক নিরঞ্জন অধিকারী। প্রবন্ধের ওপর আলোচনা করেন অধ্যাপক ড. অসীম সরকার। নৈতিক উন্নয়ন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. গালিব আহসান খান অনুষ্ঠান সঞ্চালন করেন।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক নৈতিক মূল্যবোধে জাগ্রত হওয়ার জন্য তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বর্তমান বিশ্বে নৈতিকতার চরম সংকট চলছে। সমাজের মেধাবী ও শিক্ষিত ব্যক্তিরাই অন্যায়-অপকর্মের সঙ্গে জড়িয়ে পড়ছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য মেধাবীর চেয়ে সমাজে নৈতিক মূল্যবোধসম্পন্ন মানুষের বেশী দরকার।

 

নতুন প্রজন্মকে নৈতিকতাবোধে উদ্ধুদ্ধ করতে তিনি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ‘মর‌্যাল এক্সিলেন্স এ্যাওয়াডর্’ চালুর ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন বিভিন্ন ধর্মীয় গ্রন্থ থেকে আমাদের নৈতিকতার শিক্ষা গ্রহণ করতে হবে।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/স্বশা-৪৪৯৮

পছন্দের আরো পোস্ট