ইবির ট্রেজারার ড. আফজাল হোসেনকে অব্যাহতি

Dr. Afjal Hussainইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ট্রেজারার (কোষাধ্যক্ষ) অধ্যাপক ড. আফজাল হোসেনকে অব্যাহতি দেয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার দপ্তরে আসা শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার এস এম আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করেছেন।

 

বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার অফিস সূত্রে জানা যায়, বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি ফ্যাক্স বার্তা আসে। শিক্ষা মন্ত্রনালয়ের উপ-সচিব (বিশ্ববিদ্যালয়-২) লায়লা আরজুমান্দ বানু স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন, ১৯৮০ এর ১২(২) ধারা মোতাবেক মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর ইসলামী বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (কোষাধ্যক্ষ) পদ থেকে অধ্যাপক ড. আফজাল হোসেন কে অব্যাহতি প্রদান করেছেন। তিনি তার মূল কর্মস্থল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এ যোগদান করবেন।

 

Post MIddle

বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার দপ্তর সূত্রে জানা যায়, ২০১৩ সালের (৪ এপ্রিল) অধ্যাপক ড. আফজাল হোসেনকে কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগ প্রদান করা হয়। এদিকে আকষ্মিক ভাবে ট্রেজারারকে অব্যাহতি দেয়ায় ক্যাম্পাসে নানা ধরণের গুঞ্জন উঠেছে। তবে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষক বলেন, বিশ্ববিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে ট্রেজারার ভিসিকে কোন রকম সহায়তা করছিলেন না। যে কারণে ভিসি বিশ্¦বিদ্যালয় মঞ্জুরী কমিশনের কাছে এব্যাপারে পরামর্শ চেয়ে পত্র পাঠান। পরে চলতি বছরের শুরুর দিকে মঞ্জুরী কমিশন সার্বিক বিষয়ে তদন্ত করে। অধিকাংশ শিক্ষকরা বলেন, বিশ্ববিদ্যালয়ের ভিসির সাথে ট্রেজারারের নানা সময়ে অসৌজন্যমুলক আচরণের ঘটনা রয়েছে। যার ফলে সরকার সমর্থক শিক্ষকরা ট্রেজারারের ব্যাপারে নানা সময়ে অনাস্থা প্রকাশ করে বলে জানা গেছে।

 

তবে ইসলামী বিশ্ববিদ্যালয় আইন, ১৯৮০ এর ১২ (২) ধারায় বলা আছে-‘কোষাধ্যক্ষ অসুস্থতাবশত কিংবা অন্য কোনো কারণে অনুপস্থিত থাকলে অথবা দায়িত্ব পালনে অসমর্থ হলে চ্যান্সেলর ভাইস চ্যান্সেলরের নিকট হতে রিপোর্ট পাবার পর কোষাধ্যক্ষের দায়িত্ব সম্পাদনের জন্য তিনি যেরুপ উপযুক্ত মনে করবেন, সেইরুপ ব্যবস্থা গ্রহণ করবেন’।

 

লেখাপড়া২৪.কম/ইবি/নবীন/এমএএ-০২৪২

পছন্দের আরো পোস্ট