রাসলীলা ভ্রমণে শাবির গ্রিন এক্সপ্লোর সোসাইটি

????????????????????????????????????

‘শাবিপ্রবি’র পরিবেশবাদী একমাত্র সংগঠন ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’ ২য় বারের মতো মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় ‘মণিপুরি’দের অন্যতম প্রধান উৎসব ‘রাসলীলা’ ভ্রমণ করে আসলো। ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’র ‘জি- রেস্কিউ এন্ড এডভেঞ্চার’ উপপরিষদ থেকে এই ভ্রমণ আয়োজন করা হয়।

 

বাংলাদেশের অন্যতম এই আদিবাসী সম্প্রদায় ‘মণিপুরি’ বৃহত্তর সিলেটেই বেশি সংখ্যায় বিদ্যমান। তাই, এখানেই ‘রাসলীলা’ উৎসবটি সবচেয়ে জমকালোভাবে আয়োজিত হয়। রাসলীলার ইতিহাস অনেক পুরনো ও বলা যায়না আবার একেবারে নতুনও নয়। ১৮৪২ সাল থেকে মৌলভীবাজারে এই অনুষ্ঠান নিয়মিত পালিত হয়ে আসছে। অনেকে আবার পূর্নিমা রাতে অনুষ্ঠিত হয় বলে একে ‘রাসপূর্নিমা’ ও বলে থাকেন।

 

Post MIddle

????????????????????????????????????

ভ্রমনপিপাসু এই প্রকৃতিপ্রেমীরা সংখ্যায় ছিল ৫১ জন, সবাই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। ভার্সিটি গেট থেকে সন্ধ্যা ৬ টার দিকে বাসযোগে যাত্রা শুরু হয়। পথে গল্প, আড্ডা- গানে কখন যে বাস মৌলভীবাজার পৌছে যায়, কেউ টেরই পায়নি। ওখানে পৌছার পর জানা যায়, কমলগঞ্জের আদমপুর ও মাধবপুর দুই জায়গায় যথাক্রমে ‘মৈতৈ’ ও ‘বিষ্ণুপ্রিয়া’‘মণিপুরি’দেরই দুই গোত্র আলাদাভাবে ‘রাসলীলা’ পালন করে। সিদ্ধান্ত নেয়া হলো ‘রাসলীলা’ উপভোগের জন্য দুই জায়গায়ই যাওয়া হবে। যেই ভাবা সেই কাজ।

 

অবশেষে, পূর্নিমা রাতের মোহনীয় সৌন্দর্য আর কিছু মধুর স্মৃতি নিয়ে পরদিন ভোরেই ওখান থেকে সিলেটের উদ্দেশ্যে রওনা দিলো সবাই দৈনন্দিন কর্মব্যস্ত জীবনের ডাকে সাড়া দিতে।#

 

 

লেখাপড়া২৪.কম/শাবি/সাম/আরএইচ-৪৭২৬

 

 

পছন্দের আরো পোস্ট