এসএসসির ফরম পূরণের নতুন তারিখ ঘোষণা

ঢাকা বোর্ডএসএসসি পরীক্ষার ফরম অনলাইনে পূরণ করতে গিয়ে ভোগান্তিতে পড়েছেন ঢাকা বোর্ডের শিক্ষক-শিক্ষার্থীরা। বোর্ডের ভুলের কারণে শেষ দিকে এসে এ ভোগান্তিতে পড়েন তারা। বুধবার ঢাকা বোর্ডের ওয়েবসাইটে হঠাৎ করে জানানো হয়, আগের সব ফরম বাতিল করা হয়েছে। নতুন করে ২৯ নভেম্বরের মধ্যে ফরম পূরণ করতে হবে। অথচ বৃহস্পতিবার ছিল বিলম্ব ফিসহ ফরম পূরণের শেষ দিন।

 

শিক্ষকরা জানান, ফরম পূরণে নতুন করে তিন দিন সময় দিয়েছে বোর্ড। এত অল্প সময়ে দূর-দূরান্ত থেকে ঢাকায় এসে ফরম পূরণ করা অসম্ভব। যদিও বোর্ড বলছে, অনলাইনে শিক্ষার্থীদের তথ্য পাঠালেই হবে। শিক্ষকরা বলছেন, কোনো কারণে একজন শিক্ষার্থীর নাম যদি বাদ পড়ে যায়, তার ঝুঁকি নেব কেন। বরং হার্ডকপি দেয়াই ঝুঁকিমুক্ত। আর হার্ডকপি নিতে গেলে সরাসরি ঢাকায় যেতে হবে। এ ফরম পূরণের কারণে একাধিকবার বোর্ডে যেতে হয়েছে। বোর্ডের ভুলের কারণে আমরা কেন বার বার ঢাকায় যাব।

 

বুধবার প্রকাশ করা ওই প্রজ্ঞাপনে বলা হয়, বোর্ডের আওতাধীন যেসব শিক্ষা প্রতিষ্ঠান এরই মধ্যে এসএসসি পরীক্ষা ২০১৬-এর অনলাইনে ফরম পূরণ (বঋঋ) সম্পন্ন করেছেন, অনিবার্য কারণে তা বাতিল করা হলো। ২৫ নভেম্বর থেকে ২৯ নভেম্বরের মধ্যে ফের অনলাইনে ফরম পূরণ সম্পন্ন করতে হবে। শিক্ষকদের অভিযোগ, ফরম পূরণের শুরু থেকেই আমরা বুঝতে পারছিলাম কোনো একটা ঝামেলা হবে। কারণ বোর্ডের কর্মকর্তারা কাজ ঠিকমতো করতে পারছিলেন না। বোর্ডের সফটওয়ারে কাজ করতে গিয়ে নানা সময় নানা ত্রুটি ধরা পড়ছিল। শেষ পর্যন্ত আমাদের শঙ্কাই সঠিক হলো।

 

এ ব্যাপারে ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. শ্রীকান্ত কুমার চন্দ বলেন, সফটওয়ার সংক্রান্ত সমস্যার কারণে আমরা জমা পড়া ফরমগুলো বাতিল করেছি। নতুন করে প্রত্যেক স্কুল তাদের ডাটাগুলো নতুন করে পাঠালেই হবে। এতে ভোগান্তি হবে না বলে দাবি তার। আর ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবু বক্কর সিদ্দিকী বলেন, এ বিষয়টি পুরো হ্যান্ডেল করেন পরীক্ষা নিয়ন্ত্রক। তিনিই ভালো বলতে পারবেন কেন এমন হয়েছে। তবে বোর্ডের কোনো সিন্ডিকেটের মাধ্যমে কাজ হয় না। যে কাজগুলো বাইরে থেকে করানো হয়, তা লেবার টাইপের কাজ।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ-৪৭১৪

পছন্দের আরো পোস্ট