নর্থ সাউথ ইউনিভার্সিটিতে একদিনের “হাট-বাজার”

????????????????????????????????????

প্রতিযোগিতার এ যুগে কেবল পুঁথিগত বিদ্যার মধ্যে শিক্ষার্থীদেরকে না রেখে বাস্তবতার নিরিখে শিক্ষা প্রদান অত্যন্ত জরুরী। বিজ্ঞান সম্পর্কিত বিষয়ের ক্ষেত্রে বিষয়টি সহজ হলেও ব্যবসায়িক বিষয়ে বেশ কষ্টসাধ্য।নর্থ সাউথ ইউনিভার্সিটি ইয়ং এন্টারপ্রেনিউর সোসাইটি (ইয়েস) আয়োজিত একদিনের আয়োজন “হাট-বাজার” মূলত একটি কৃত্রিম ব্যবসায়িক উদ্যোগের মহড়া।

 

শিক্ষার্থীরা ৪ জনের দলে বিভক্ত হয়ে অংশগ্রহণ করে এই প্রতিযোগিতায়, যার মূল উদ্দেশ্য হল শিক্ষার্থীদেরকে এক দিনের জন্য উদ্যোক্তা হিসেবে বাস্তব অভিজ্ঞতা দেয়া। অতঃপর তাদের পণ্য অথবা সেবার উদ্ভাবন সম্পর্কে শিক্ষা দেওয়া এবং সাশ্রয়ী করা। এবারের প্রতিযোগিতায় ৩৩ টি দলের ১৩২ জন সদস্য এতে অংশগ্রহন করছে।

 

Post MIddle

২৫ নভেম্বর প্রতিযোগিতার উদ্বোধন করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় বোর্ড অব ট্রাষ্টিজের সদস্য আজিম উদ্দিন আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন ট্রাষ্টি সদস্য রেহানা রহমান, ইয়াসমিন কামাল এবং বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. গৌর গোবিন্দ গোস্বামী।

 

সংক্ষিপ্ত বক্তব্যে বোর্ড অব ট্রাষ্টিজের সদস্য আজিম উদ্দিন আহমেদ বলেন, “আমি নিজে একজন উদ্যোক্তা হিসেবে সব সময় আশা করি একজন শিক্ষার্থী শুধুমাত্র ভালো চাকরি পাবার উদ্দেশ্যে নিজেদের প্রস্তুত না করুক। বরং প্রস্তুতি নেয়া উচিত কিভাবে একজন সফল উদ্যোক্তা হওয়া যায়। সেই উদ্দেশ্য পূরণে এ আয়োজন গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।” একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় একটি রাষ্ট্রের জন্যও সফল উদ্যোক্তা গড়ে তোলা জরুরী।

 

লেখাপড়া২৪.কম/নর্থসাউথ/পিআর/স্বশা-৪৪৬৯

পছন্দের আরো পোস্ট