ঢাবিতে ওষুধের বাণিজ্যিক উৎপাদন শীর্ষক সেমিনার

????????????????????????????????????

ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস মিলনায়তনে বুধবার (২৫ নভেম্বর ২০১৫) “বাংলাদেশে রিভার্স ইঞ্জিনিয়ারিং টেকনোলজির মাধ্যমে ওষুধের বাণিজ্যিক উৎপাদনের সম্ভাবনা: ওষুধ কোম্পানী ও বিশ্ববিদ্যালয়ের অংশীদারিত্ব” শীর্ষক তিনদিন-ব্যাপী একটি সেমিনারের উদ্বোধন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই সেমিনারের আনুষ্ঠানিক উদ্বোধান করেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও ইউজিসির প্রাক্তন চেয়ারম্যান এমিরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রের মার্শাল বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যাল সায়েন্সেস এন্ড রিসার্চ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: ওমর ফারুক খান, ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. মো: সাইফুল ইসলাম, ওষুধ প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: সেলিম রেজা, ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদি মাসুদ, ইউনিম্যাড এন্ড ইউনিহেল্থ ম্যানুফেকচারার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম মোসাদ্দেক হোসেন এবং ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. আবু সারা শামসুর রউফ।

 

Post MIddle

সেমিনারে “Promoting Reverse Engineering Technology in Bangladesh: An Aspect of Pharmaceutical Industry-Academia Collaboration” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের মার্শাল বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যাল সায়েন্সেস এন্ড রিসার্চ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: ওমর ফারুক খান।

 

প্রধান অতিথির ভাষণে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ বলেন, বাংলাদেশে রিভার্স ইঞ্জিনিয়ারিং টেকনোলজি প্রয়োগের মাধ্যমে ওষুধের বাণিজ্যিক উৎপাদনের ব্যাপক সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে ওষুধ শিল্প এবং বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ যৌথভাবে কাজ করলে ওষুধ উৎপাদনে বাংলাদেশ ব্যাপক সফলতা লাভ করবে। তিনি আশা প্রকাশ করে বলেন, আজকের এই সেমিনারে যারা অংশগ্রহণ করছেন, তারা বাংলাদেশে ওষুধ শিল্পের উন্নয়নে কার্যকরী ভূমিকা রাখতে পারবেন। তিনি সময়োপযোগী এই সেমিনারের আয়োজকদের এবং অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান।#

 

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/আরএইচ-৪৭০১

পছন্দের আরো পোস্ট