সমাপনী পরীক্ষার দ্বিতীয় দিনে অনুপস্থিতি বেড়েছে

প্রাথমিক সমাপনী পরীক্ষাপ্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষার দ্বিতীয় দিনে অনুপস্থিতির সংখ্যা আরও বেড়েছে। এ দিন এক লাখ ৫১ হাজার ৫০৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। প্রথমদিনে অনুপস্থিতির সংখ্যা ছিল এক লাখ ৪৯ হাজার ৮৯৬জন। এ পরীক্ষায় অসধুপায় অবলম্বনের অভিযোগে চার পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

 

মঙ্গলবারের পরীক্ষা সারা দেশে সুষ্ঠুভাবে শেষ হয়েছে বলে দাবি করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। তবে ঢাকা বোর্ডের পরীক্ষার বিজ্ঞান বিষয়ে ‘ক সেট’ প্রশ্নে বেশ কিছু ভুল ছিল বলে অভিযোগ করেছেন পরীক্ষার্থী ও অভিভাবকরা।

 

সূত্র জানায়, মঙ্গলবার বেলা ১১টায় প্রাথমিকে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং এবতেদায়ীতে পরিবেশ পরিচিত সমাজ/ পরিবেশ পরিচিতি বিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

 

Post MIddle

প্রাথমিকে ২৯ লাখ ৫০ হাজার ৯২৮ জন পরীক্ষার্থীর মধ্যে এক লাখ ১০ হাজার ১১৬ জন অনুপস্থিত ছিলো। শতকরা হিসেবে এ হার তিন দশমিক ৭৩ ভাগ। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৫৭ হাজার ৭৩৪ জন এবং ছাত্রী ৫২ হাজার ৭৪২ জন। তাছাড়া দুই জন ছাত্র ও দুই জন ছাত্রীকে বহিষ্কার করা হয়েছে।

 

অপরদিকে ইবতেদায়ীতে ৩ লাখ ৬ হাজার ১৯৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৪১ হাজার ৩৯৩ জন অনুপস্থিত ছিলো। শতকরা হিসেবে এ হার ১৩ দশমিক ৫২ ভাগ। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ২৫ হাজার ১১৬ জন এবং ১৬ হাজার ২৭৭ জন ছাত্রী।

 

এর আগে রোববার প্রথমদিনের পরীক্ষায় প্রাথমিকে ২৯ লাখ ৫০ হাজার ৯২৮জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ২৮ লাখ ৪২ হাজার ৫০৭জন। আর ইবতেদায়ীতে ৩ লাখ ৬ হাজার ১৯৩জন পরীক্ষার্থীর মধ্যে ২লাখ ৬৪হাজার ৭১৮জন উপস্থিত ছিল।#

 

 

লেখাপড়া২৪.কম/আরএইচ-৪৬৮৯

পছন্দের আরো পোস্ট