গবেষণা প্রোগ্রামে গ্রামে যাচ্ছে গণস্বাস্থ্যের শিক্ষার্থীরা

গণবিএক মাসব্যাপী Resident Field Site Training(RFST) জন্য সাভারের গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের ১৮তম ও ১৯তম ব্যাচ  ২৫ নভেম্বর গ্রামে যাবে।

 

কমিউনিটি মেডিসিন বিভাগের একটি পাঠ্য কারিকুলাম হচ্ছে RFST।এম বি বি এস শিক্ষার্থীদের মাঠ পর্যায়ে কাজ করা ও গবেষণায় অংশগ্রহণই প্রধানত এই কার্যক্রমের লক্ষ্য ও উদ্দেশ্য ।গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের শিক্ষার্থীরা তিন ভাগে ভোলা জেলার চরফ্যাশন ও দিনাজপুর সদর উপজেলায় তাদের কার্যক্রম পরিচালনা করবে।

 

১৯তম ব্যাচ দিনাজপুর এবং ১৮তম ব্যাচ শ্রীপুর ও চরফ্যাশনের অবস্থিত গণস্বাস্থ্যের অতিদরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের মানুষজনের স্বাস্থ্যব্যবস্থা, পরিবারপরিকল্পনা, ধূমপান, পরিস্কার-পরিচছন্নতা, কম্যুনিটি চিকিৎসা, সন্তান প্রসব পদ্ধতি ইত্যাদির পাশাপাশি স্থানীয় মুক্তিযোদ্ধাদের জীবনযাপন ও তাঁদের সুখ-দু:খ বিষয়ে এক মাস যাবত অবস্থান করে প্রতিদিন গ্রামে গিয়ে তথ্য সংগ্রহ ও গবেষণায় অংশগ্রহণ করবে।

 

এছাড়াও ১৯তম ব্যাচ “Infant feeling Practice in Rural area” এবং ১৮তম ব্যাচ শ্রীপুরে “উচ্চরক্তচাপ” ও চরফ্যাশনে “বার্ধক্যজনিতরোগ” নিয়ে গবেষণায় অংশ গ্রহণ করবে।শিক্ষার্থীদের সাথে তাদের প্রশিক্ষণ ও চিকিৎসা ক্যাম্পিং এর জন্য বিভিন্ন বিভাগের শিক্ষকদের যাওয়ার কথা রয়েছে।#

 

 

লেখাপড়া২৪.কম/গণবি/তারেক/আরএইচ-৪৬৮৫

 

পছন্দের আরো পোস্ট