নোবেলজয়ী ইলিয়ট ভার্মাস স্কলাসটিকা পরিদর্শনে

jpgমিরপুরে স্কলাসটিকার সিনিয়র ক্যাম্পাস পরিদর্শন করেছেন নোবেলজয়ী হ্যারল্ড ইলিয়ট ভার্মাস। রোববার ( ২২ নভেম্বর) তিনি এ সফরে আসেন। এ সময় তিনি ব্যক্তি জীবনের অভিজ্ঞতা,নিজের বিজ্ঞান জগতে প্রবেশ, বৈজ্ঞানিক গবেষণার নানা বিষয়ে আলোকপাত করেন।তিনি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন এবং প্রশ্নোত্তর পর্বেও অংশ নেন।

হ্যারল্ড জানান,একজন ছাত্র হিসেবে তিনি নিশ্চিত ছিলেন না, ভবিষ্যত ক্যারিয়ারের জন্য কার কোন বিষয় নির্বাচন করা দরকার। ইংরেজি সাহিত্যে গ্র্যাজুয়েশনের পর বিজ্ঞানের প্রতি আকর্ষণ থেকে ভর্তি হন কলাম্বিয়া ইউনিভার্সিটির কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জন বিভাগে। এটা ছিল তার জীবনের ‘টার্নিং পয়েন্ট’।

ক্যান্সার, ক্যান্সারের মূল কারণ এবং এ রোগের প্রাদুর্ভাব কীভাবে কমানো যায়- এসব বিষয়েও কথা বলেন হ্যারল্ড। এ সময় তিনি বৈজ্ঞানিক জ্ঞানার্জন ও গবেষণার প্রতি তরুণদের উৎসাহিত করেন। তিনি পরামর্শ দেন, তরুণরা দেশের বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণাগারে কাজ করতে পারে। এতে গবেষণার ওপর তাদের এক ধরনের প্রাথমিক অভিজ্ঞতা হয়ে যাবে।

মিরপুরের স্কলাসটিকা সিনিয়র ক্যাম্পাসে আমন্ত্রণ জানানোয় সন্তোষ প্রকাশ করেন হ্যারল্ড ইলিয়ট ভার্মাস। ক্যান্সারের চিকিৎসার সন্ধানে ২০ বছর ধরে গবেষণা করেছেন তিনি। তার মিশন এখনও অসম্পূর্ণ বলে জানান।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ-৪৬৭১

পছন্দের আরো পোস্ট