রাবিতে শিক্ষক হওয়ার যোগ্যতা বাড়লো

রাবিশিক্ষাজীবনে চারটিতেই প্রথম শ্রেণী না থাকলে এখন থেকে কোনো শিক্ষার্থীই আর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হওয়ার জন্য আবেদন করতে পারবেন না। ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের পর রাবিতে শিক্ষক নিয়োগে এ যোগ্যতা বাড়ানো হলো। শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনে সিন্ডিকেটের ৪৬২ তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান এ তথ্য নিশ্চিত করেছেন।

 

তিনি জানান, এসএসসি-এইচএসসি এবং অনার্স-মাস্টার্সে যেকোনো দুটিতে প্রথম শ্রেণী থাকলে আগে এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হওয়ার জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারতেন। কিন্তু বর্তমানে বিশ্ববিদ্যালয়ে মেধাবী শিক্ষার্থীদের জায়গা করে দিতে সিন্ডিকেটে একটি যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে। ওই সিদ্ধান্তে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ে                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                         আবেদনকারী শিক্ষার্থীর এসএসসি ও এইচএসসিতে ৫ পয়েন্টের মধ্যে ৪.৫ থাকতে হবে। অনার্স ও মাস্টাসে৪ পয়েন্টের মধ্যে ৩.৫ থাকা বাধ্যতামূলক। এর নিচে কোনো শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হওয়ার জন্য আবেদন করতে পারবেনা। এছাড়াও কোনো বিভাগে যদি একাধিক শিক্ষার্থীর অনার্স ও মাস্টার্সে ৩.৫ থাকে তাহলে প্রথম থেকে সপ্তম স্থান পর্যন্ত শিক্ষার্থীরাই কেবল আবেদন করতে পাবরে। তবে এক্ষেত্রে অবশ্যই থিসিস গ্রুপ হতে হবে।

 

Post MIddle

তিনি আরও বলেন, ঢাকাবিশ্ববিদ্যালয় ও বুয়েটে কেবল চারটিতে প্রথম শ্রেণীধারীদের ছাড়া শিক্ষক হওয়ার আবেদন নেওয়া হয়না। দেশে তৃতীয় বিশ্ববিদ্যালয় হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এ সিদ্ধান্ত নেওয়া হলো। এতে করে আগামীতে এ বিশ্ববিদ্যালয়ে মেধাবী শিক্ষার্থীরা নিজেদের জায়গা করে নিতে পারবেন বলেও জানান তিনি।

 

এর আগে ৪৬১ তম সিন্ডিকেটে বিশ্ববিদ্যালয়ে এমফিল ও পিএইচডি গবেষকদের জন্যই বাড়তি যোগ্যতা নির্ধারণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন দায়িত্ব নেওয়ার পর একাডেমিকও প্রশাসনিক ক্ষেত্রে বিভিন্ন প্রশংসনীয় উদ্যোগ নিয়েছে। যাতে করে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়বে বলে মনে করছেন একাধিক শিক্ষক-শিক্ষার্থী।#

 

 

লেখাপড়া২৪.কম/রাবি/তমাল/আরএইচ-৪৬৫৬

পছন্দের আরো পোস্ট