প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

প্রাথমিক সমাপনী পরীক্ষাপ্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা রোববার বেলা ১১টায় শুরু হয়েছে, দুপুর দেড়টায় এ পরীক্ষা শেষ হবে। তবে বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় রাখা হয়েছে। ইংরেজী পরীক্ষার মাধ্যমে এবার প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু হলো।

 

এবার মোট ছয়টি বিষয়ের পরীক্ষায় প্রতি বিষয়ে ১০০ করে মোট ৬০০ নম্বর থাকবে। পরীক্ষা শেষ হবে ২৯ নভেম্বর।

মোট ৩০ লাখ ৯৪ হাজার ২৬৫ শিক্ষার্থী এবার পরীক্ষায় বসছে। এর মধ্যে প্রাথমিকে ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ ও ইবতেদায়িতে ৩ লাখ ৫ হাজার ৭২১ শিক্ষার্থী অংশ নিচ্ছে। পরীক্ষা চলবে ২৯ নভেম্বর পর্যন্ত। পরীক্ষা শুরুর পর প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান রাজধানীর কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন।

 

 

জানা যায়, এবার পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা ২ লাখ ১৫ হাজার ২১১ জন বেশি। প্রাথমিক শিক্ষা সমাপনীতে ছাত্র ১২ লাখ ৮২ হাজার ৭৯, ছাত্রী ১৫ লাখ ৬ হাজার ৪৬৫ জন। ইবতেদায়িতে ছাত্র ১ লাখ ৫৭ হাজার ৫৪৮ ও ছাত্রী ১ লাখ ৪৮ হাজার ২৭৩ জন। সারা দেশে মোট ৬ হাজার ৭৯১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। দেশের বাইরে ১১টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী পরীক্ষা নেয়া হবে। এদিকে পরীক্ষা চলাকালীন সামগ্রিক কার্যক্রম দেখার জন্য মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদফতরে পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ৯৫১৫৯৭৭ এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ৫৫০৭৪৯৩৯। সমাপনী পরীক্ষাসংক্রান্ত সব তথ্য এ নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বরে যোগাযোগ করে সংগ্রহ করা যাবে।

 

পরীক্ষার সময়সূচি : প্রাথমিক সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৯ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইবতেদায়ি সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবি, ২৬ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ, ২৯ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

 

লেখাপড়া২৪.কম/আরএইচ-৪৬৫৭

পছন্দের আরো পোস্ট