পাবিপ্রবিতে স্নাতক গণিত অলিম্পিয়াড বৃহস্পতিবার

পাবিপ্রবিআগামী বৃহস্পতিবার রাজশাহী ও রংপুর বিভাগের সকল বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন কলেজের স্নাতক (সম্মান) পর্যায়ের গণিত এবং গণিত ভিত্তিক বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ের শিক্ষার্থীদের নিয়ে ৭ম জাতীয় আঞ্চলিক গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এই প্রতিযোগিতার আয়োজন করছে। প্রতিযোগিতাটি বাংলাদেশ গণিত সমিতির উদ্যোগে এবং এ.এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের সহযোগিতায় অত্র বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ আয়োজন করছে।

 

গণিত অলিম্পিয়াডের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আল- নকীব চৌধুরী মহোদয়। গণিত অম্পিয়াডের পৃষ্ঠপোষক বিশ্ববিদ্যালয় রিজেন্ট বোর্ডের সম্মানিত সদস্য অঞ্জন চৌধুরী পিন্টু। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের সদস্য প্রফেসর ড. আব্দুল জব্বার খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রথিতযশা গণিতবিদ ইউ জি সি প্রফেসর ড. সুব্রত মজুমদার। গণিত অলিম্পিয়াড উপলক্ষে প্রকাশিত হয়েছে সুভেনির।

 

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাড়াও সারা দেশের আরো পাঁচটি অঞ্চলে প্রতিযোগিতার বাছাই প্রক্রিয়া চলছে । অঞ্চলগুলো হলো বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ট (চুয়েট), জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও খুলনা বিশ্ববিদ্যালয়। আঞ্চলিক পর্যায়ে অনুষ্ঠিত প্রতিটি প্রতিযোগিতায় নির্বাচিত শ্রেষ্ঠ ১০ জন প্রতিযোগী আগামী ১১ ডিসেম্বর ২০১৫ ঢাকা বিশ্ববিদ্যালয় এ.এফ মুজিবুর রহমান গণিত ভবনে চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। এবার নির্বাচিত ১০ জন প্রতিযোগীর মধ্যে একজন নারী প্রতিযোগী নির্বাচন করা হবে।

 

সকল প্রতিযোগীকে টি-শার্ট ও সার্টিফিকেট এবং বিজয়ীদেরকে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে। চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় শ্রেষ্ঠ ১০ জন প্রতিযোগীকে পুরস্কার হিসেবে অর্থ এবং ১৯ তম আন্তর্জাতিক গণিত সম্মেলনে অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। এই গণিত অলিম্পিয়াডের মিডিয়া পার্টনার সমকাল ও মাছরাঙা টেলিভিশন।#

 

 

লেখাপড়া২৪.কম/পাবিপ্রবি/পিআর/আরএইচ-৪৬৬৭

পছন্দের আরো পোস্ট