ঢাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক আনোয়ারা কবিবের মৃত্যু

ঢাবিঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আনোয়ারা কবিরের মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবাণীতে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, অধ্যাপক আনোয়ারা কবির একজন মেধাবী শিক্ষক। প্রাণিবিদ্যা শিক্ষা ও গবেষণা কার্যক্রমে বিশেষ করে উদ্ভিজ, উদ্ভিদনির্ভর প্রাণি বিষয়ক গবেষণায় তাঁর অবদান বিশেষভাবে উল্লেখ্যযোগ্য। প্রাণিবিদ্যা বিষয়ক বিশেষজ্ঞ হিসেবে বিভাগে তাঁর অবদান বিশ্ববিদ্যালয় স্মরণ করবে। উপাচার্য মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

 

অধ্যাপক আনোয়ারা কবিরের জন্ম ১৯৪০ সালে দিনাজপুর জেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগ থেকে কৃতিত্বের সাথে ১৯৫৯ সালে বিএসসি অনার্স এবং ১৯৬০ সালে এমএসসি ডিগ্রী অর্জন করেন। পরে ১৯৭৩ সালে স্বীয় বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন ও ১৯৯৩ সালে অধ্যাপক পদে অধিষ্ঠিত হন। ২০০৪ সালে তিনি অবসর গ্রহণ করেন। তিনি এই বিভাগেরই অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এস এম হুমায়ুন কবিরের সহধর্মিনী ছিলেন।

 

উল্লেখ্য, তিনি গত ২০ নভেম্বর ২০১৫ শুক্রবার রাতে বার্ধক্যজনিত কারণে মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। মৃত্যুকালে তিনি চার সন্তান, আত্মীয়-স্বজন ও অংসখ্য গুণগ্রাহী রেখে গেছেন।#

 
লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/আরএইচ-৪৬৫৯

পছন্দের আরো পোস্ট