সাদার্ন  ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্মেলন শুরু

reddision bluসাদার্ন ইউনিভার্সিটির উদ্যোগে চট্টগ্রামে প্রথম বারের মতো অনুষ্ঠিত হচ্ছে দুদিনব্যাপী ‘টেকসই উন্নয়ন বিষয়ক’ আন্তর্জাতিক সম্মেলন। (২১ নভেম্বর) শনিবার দুপুর ২টায় হোটেল রেডিসন ব্লু-তে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। সম্মেলন চলবে ২২ নভেম্বর পর্যন্ত। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান।

 

আরও উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সিটি টাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি আলহাজ খলিলুর রহমান, মালয়েশিয়ার লিংকন ইউনিভার্সিটির উপাচার্য ড. অমিয় ভৌমিক ও প্রধান বক্তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজের অধ্যাপক এবং আইইউএসএন এর প্রাক্তন কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ প্রফেসর ড. নিয়াজ এ খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর মোহাম্মদ আলী এবং স্বাগত বক্তব্যে রাখেন সম্মেলনের আহবায়ক সরওয়ার জাহান। এছাড়াও সম্মেলনে টেকসই উন্নয়ন বিষয়ক বিভিন্ন গবেষণামূলক পত্র উপস্থাপন করেন দেশি-বিদেশি বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপকগণসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা। অংশগ্রহণকারী বিশেষজ্ঞরা চারটি সেশনে চারটি বিষয়ের উপর তাদের পরামর্শমূলক বক্তব্যে উপস্থাপন করেন। বিষয়গুলো হলো- আর্থসামাজিক পরিবেশ ও টেকসই উন্নয়ন, টেকসই উন্নয়নের জন্য শিক্ষা ও তারুণ্য শক্তি, বিজ্ঞান প্রযুক্তি এবং রাজনীতি ও গভর্নস।

 

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান বলেন, সাদার্ন ইউনিভার্সিটি বর্তমান সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় টেকসই উন্নয়ন নিয়ে যে আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে সক্ষম হয়েছে তা সত্যিকার অর্থে প্রশংসার দাবিদার। আমার বিশ্বাস আজকের আলোচ্য বিষয়গুলো টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখবে। বাংলাদেশকে এগিয়ে নিতে সবাই ্ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হবে যাতে প্রত্যাশিত সাফল্য অর্জিত হয়।

 

সভাপতির বক্তব্যে প্রফেসর মোহাম্মদ আলী বলেন, মেধাবী গবেষকদের নতুন নতুন তত্ত¡কে কাজে লাগিয়ে সম্মিলিতভাবে প্রচেষ্টায় কাক্সিখত উন্নয়নের লক্ষ্যে পৌঁছতে হবে। আমি আশা করি আপনাদের গবেষণামূলক আলোচনা থেকে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাস্তবায়নের সঠিক পরিকল্পনা বেরিয়ে আসবে। জাতিসংঘের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকীতে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাস্তবায়নে কার্যকর ব্যবস্থা গ্রহণে সম্মিলিতভাবে উদ্যোগ নিতে এ সম্মেলন আয়োজনের উদ্দেশ্য বলে জানান  সম্মেলন কমিটির আহবায়ক ও সাদার্ন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা জনাব সরওয়ার জাহান।

 

Post MIddle

তিনি আরও জানান, সাদার্ন ইউনিভার্সিটি বরাবরই জাতিসংঘের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড ও  বিভিন্ন কর্মসূচিতে সম্পৃক্ত হয়ে সহস্রাব্দ উন্নয়নের লক্ষ্যমাত্রা ও টেকসই উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। ২০১০ সালে সাদার্ন ইউনিভার্সিটি জাতিসংঘের সহযোগী সংস্থা একাডেমিক ইম্পেক্ট এর সদস্য হয়ে জাতিসংঘের প্রণীত ১০টি এজেন্ডা বাস্তবায়নে কাজ করছে। আর এই ধারাবাহিকতায় এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করা হয়েছে যা বিশ্বব্যাপী বিভিন্ন সংস্থা কর্তৃক গৃহিত কর্মসূচিগুলো বাস্তবায়নে কার্যকর ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

 

তিনি উল্লেখ করেন- সহস্রাব্দ উন্নয়নের  লক্ষ্যমাত্রা ২০১৫ সালের নির্ধারিত সময় শেষ হয়েছে। টেকসই উন্নয়নের মেয়াদ নতুন করে ২০১৫ থেকে ২০৩০ সাল পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। এতে মোট ১৭টি লক্ষ্যমাত্রা ও ১৬৯টি সুনির্দিষ্ট লক্ষ্য অন্তর্ভূক্ত রয়েছে । ২০১৫ সালের আগস্ট মাসে ১৯৩টি দেশ  ১৭টি লক্ষ্যমাত্রা বিষয়ে একমত হয়েছে। ইতোমধ্যে ২০৩০ সাল নাগাদ বিশ্বের টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বিষয় জাতিসংঘের খসড়া প্রস্তাব  সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে

 

জাতিসংঘের সহযোগী সংস্থা পিআরএমই(প্রিন্সিপাল ফর রেসপন্সিবল ম্যানেজমেন্ট এডুকেশন) এবং একাডেমিক ইম্পেক্ট  এর সমর্থনে সম্মেলনের আয়োজন করে সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ।

 

লেখাপড়া২৪.কম/সাদার্ন/পিআর/এমএএ-০২১০

পছন্দের আরো পোস্ট