সিভাসুর আউটরিস ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপন রোববার

সিভাসুপর্যটননগরী কক্সবাজারে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের আউটরিচ ক্যাম্পাস ‘ইনস্টিটিউট অব কোস্টাল বায়ো-ডাইভারসিটি, মেরিন ফিশারিজ এ- ওয়াইল্ডলাইফ কনজারভেশন’ এর নির্মাণ কাজ শুরু হতে যাচ্ছে।

 

২২ নভেম্বর রোববার বিকাল ৩টায় কক্সবাজারের মেরিন ড্রাইভ রোড সংলগ্ন দরিয়ানগর এলাকায় আউটরিচ ক্যাম্পাস নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এম.পি। ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন ও পুলিশ সুপার শ্যামল কুমার নাথ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।

 

Post MIddle

বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এ ধরণের আউটরিচ ক্যাম্পাস এটিই প্রথম। গবেষণার উদ্দেশ্যে অল্প সময়ের জন্য শিক্ষার্থীদেরকে ফিল্ড ট্যুরে (শিক্ষা সফরে) নেয়া হয়। কিন্তু অল্প সময়ে শিক্ষার্থীরা বিষয়ের গভীরে যাওয়ার সুযোগ পান না। পশ্চিমা দেশগুলোর আদলে এ ধরণের আউটরিচ ক্যাম্পাস হলে ছাত্রছাত্রীরা বেশী উপকৃত হবে। এ ক্যাম্পাস নির্মাণের ফলে বাস্তবসম্মত শিক্ষা অর্জন ও গবেষণার জন্য শিক্ষার্থীদের সঠিক জায়গায় নিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি হবে।

 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেছেন, সমুদ্র সীমা বিজয়ের ফলে বিশাল সমুদ্র ও এর সম্পদ নিয়ে গবেষণার নতুন ক্ষেত্র তৈরী হয়েছে। সামুদ্রিক গবেষণায় কার্যকরী কৌশল প্রয়োগ এবং সাগরতলের সম্পদ আহরণ, সংরক্ষণ ও পরিবেশগত ভারসাম্য রক্ষা করার উদ্দেশ্যে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারের দরিয়ানগরে ‘ইনস্টিটিউট অব কোস্টাল বায়ো-ডাইভারসিটি, মেরিন ফিশারিজ এন্ড ওয়াইল্ডলাইফ কনজারভেশন’ স্থাপন করা হচ্ছে। এ ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হলে মৎস্য সম্পদের পাশাপাশি বন্য প্রাণীরও উপকার হবে। এখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকগণ বন্য প্রাণীর সংরক্ষণ, ব্যবস্থাপনা, চিকিৎসা এবং ব্রিডিং নিয়ে কাজ করবেন। এর মাধ্যমে এখানে বন্য প্রাণীর অভয়ারণ্য সৃষ্টি করা সম্ভব হবে#

 

 

লেখাপড়া২৪.কম/সিভাসু/পিআর/আরএইচ-৪৬৩৮

পছন্দের আরো পোস্ট