সাদার্নে আন্তর্জাতিক সম্মেলন শনিবার

International Conferenceসাদার্ন ইউনিভার্সিটির উদ্যোগে ২১-২২ নভেম্বর চট্টগ্রামে প্রথম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দুদিনব্যাপী ‘টেকসই উন্নয়ন বিষয়ক’ আন্তর্জাতিক সম্মেলন। ২১ নভেম্বর, শনিবার দুপুর ২টায় হোটেল রেডিসন ব্লু-তে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন হবে। জাতিসংঘের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকীতে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাস্তবায়নে কার্যকর ব্যবস্থা গ্রহণে সম্মিলিতভাবে উদ্যোগ নিতে এ সম্মেলন আয়োজনের উদ্দেশ্য বলে জানিয়েছেন সম্মেলন কমিটির আহবায়ক ও সাদার্ন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান।

 

তিনি আরও জানান, সাদার্ন ইউনিভার্সিটি বরাবরই জাতিসংঘের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা- ও বিভিন্ন কর্মসূচিতে সম্পৃক্ত হয়ে সহস্রাব্দ উন্নয়নের লক্ষ্যমাত্রা ও টেকসই উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। ২০১০ সালে সাদার্ন ইউনিভার্সিটি জাতিসংঘের সহযোগী সংস্থা একাডেমিক ইম্পেক্ট এর সদস্য হয়ে জাতিসংঘের প্রণীত ১০টি এজেন্ডা বাস্তবাযনে কাজ করছে। আর এই ধারাবাহিকতায় এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করা হচ্ছে যা বিশ্বব্যাপী বিভিন্ন সংস্থা কর্তৃক গৃহিত কর্মসূচিগুলো বাস্তবায়নে কার্যকর ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

 

তিনি উল্লেখ করেন- সহস্রাব্দ উন্নয়নের লক্ষ্যমাত্রা ২০১৫ সালের নিধারিত সময় শেষ হয়েছে। টেকসই উন্নয়নের মেয়াদ নতুন করে ২০১৫ থেকে ২০৩০ সাল পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। এতে মোট ১৭টি লক্ষ্যমাত্রা ও ১৬৯টি সুনির্দিষ্ট লক্ষ্য অর্ন্তভূক্ত রয়েছে । ২০১৫ সালের আগস্ট মাসে ১৯৩টি দেশ ১৭টি লক্ষ্যমাত্রা বিষয়ে একমত হয়েছে। ইতোমধ্যে ২০৩০ সাল নাগাদ বিশ্বের টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বিষয় জাতিসংঘের খসড়া প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে

 

Post MIddle

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মন্নান। আরও উপস্থিত থাকবেন সাদার্ন ইউনিভার্সিটি টাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি আলহাজ খলিলুর রহমান ও প্রধান বক্তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজের অধ্যাপক এবং আইইউএসএন এর প্রাক্তন কান্ট্রি রিপ্রেজেন্টিভ প্রফেসর ড. নিয়াজ এ খান।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন উপাচার্য প্রফেসর মোহাম্মদ আলী এবং স্বাগত বক্তব্যে রাখবেন সম্মেলনের আহবায়ক সরওয়ার জাহান। এছাড়াও সম্মেলনে টেকসই উন্নয়ন বিষয়ক বিভিন্ন গবেষণামূলক পত্র উপস্থাপন করবেন দেশি-বিদেশি বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপকগণসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা। অংগ্রহণকারী বিশেষজ্ঞরা চারটি সেশনে চারটি বিষয়ের উপর তাদের পরামর্শমূলক বক্তব্যে উপস্থাপন করবেন। বিষয়গুলো হলো- আর্থসামাজিক পরিবেশ ও টেকসই উন্নয়ন, টেকসই উন্নয়নের জন্য শিক্ষা ও তারুণ্য শক্তি, বিজ্ঞান প্রযুক্তি এবং রাজনীতি ও গর্ভনস।

 

জাতিসংঘের সহযোগী সংস্থা পিআরএমই (প্রিন্সিপাল ফর রেসপন্সিবল ম্যানেজমেন্ট এডুকেশন) এবং একাডেমিক ইম্পেক্ট এর সমর্থনে সম্মেলনের আয়োজন করছে সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ।#

 

 

লেখাপড়া২৪.কম/সাদার্ন/পিআর/আরএইচ-৪৬৩৬

পছন্দের আরো পোস্ট