কলেজের নামে ‘বিশ্ববিদ্যালয়’ ব্যাবহারে নিষেধাজ্ঞা

জাতীয়জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলো এখন থেকে প্রতিষ্ঠানের নামের সঙ্গে আর ‘বিশ্ববিদ্যালয়’ শব্দটি ব্যবহার করতে পারবে না। বুধবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি হয়েছে।

 

নির্দেশনা অমান্য করলে প্রতিষ্ঠানের অধিভুক্তি বাতিলসহ কঠোর ব্যবস্থা নেয়া হবে। জাতীয় বিশ্ববিদ্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

 

Post MIddle

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত কলেজ পরিদর্শক অধ্যাপক ড. মো. শামসুদ্দীন ইলিয়াস স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক অধিভুক্ত কলেজ স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শিক্ষাকার্যক্রমে অধিভুক্তির পর কলেজের নামের সঙ্গে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দটি ব্যবহার করছে। যা বিধি বহির্ভুত। আজ থেকে কোনোভাবেই কলেজের নামের সঙ্গে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দটি ব্যবহার করা যাবে না। বিশ্ববিদ্যালয় হতে যে নামে প্রথম অধিভুক্তি লাভ করেছে সেই নাম অথবা বিশ্ববিদ্যালয় কর্তৃক অনুমোদিত পরিবর্তিত নাম অনুযায়ী কলেজের সকল কার্যক্রম পরিচালনা করতে হবে। এটি বাস্তবায়নে কলেজ গভর্নিং বডিসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

 

প্রসঙ্গত, সেশনজট মুক্ত করতে ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয় জাতীয় বিশ্ববিদ্যালয়। সরকারি-বেসরকারি কলেজগুলো পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীন থেকে বের করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়েছিল। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ের অধীন প্রায় ২ হাজার ৬০০ টি কলেজ রয়েছে। এর মধ্যে সরকারি কলেজ রয়েছে ২৭৯টি। এসব কলেজে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শিক্ষাকার্যক্রম চালুর পরই কলেজের নামের সঙ্গে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দটি ব্যবহার করা হচ্ছে। এতে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনেক দিন ধরেই কলেজের নামের সঙ্গে বিশ্বিবিদ্যালয় শব্দটি ব্যবহার বন্ধের দাবি জানিয়ে আসছে।#

 

লেখাপড়া২৪.কম/সং/আরএইচ-৪৬৩২

পছন্দের আরো পোস্ট