ইউজিসিতে ডিজিটাল লাইব্রেরি শীর্ষক কর্মশালা

19.11.2015বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর উদ্যোগে ‘ইউজিসি ডিজিটাল লাইব্রেরি (ইউডিএল) অপারেশন ম্যানুয়াল’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা আজ (১৯ নভেম্বর) ইউজিসি অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা। ইউজিসি সদস্য প্রফেসর ড. মোঃ আখতার হোসেন-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় হেকেপ প্রকল্পের ভারপ্রাপ্ত প্রকল্প পরিচালক জনাব সোহেল আহমেদ (যুগ্ম-সচিব) কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন ইউজিসি সচিব ড. মোঃ খালেদ।

 

ইউজিসি চেয়ারম্যান তাঁর বক্তব্যে বলেন, জ্ঞানভিত্তিক সমাজ গঠনে গ্রন্থাগারের কোন বিকল্প নেই। প্রচলিত গ্রন্থাগার ব্যবহারে স্থান, সময় এবং অর্থ সাশ্রয় থেকে উত্তরণের উৎকৃষ্ট মাধ্যম হলো ডিজিটাল লাইব্রেরি। যে কোন সময় যে কোন অবস্থান থেকে তথ্য প্রযুক্তির সর্বোত্তম সুবিধা ব্যবহার করে ডিজিটাল লাইব্রেরি সুবিধা ভোগ করা যাবে। ভার্চুয়াল লাইব্রেরির বিশাল জগতে প্রবেশ করতে বিশ্ব ব্যাংক এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে হেকেপ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ডিজিটাল লাইব্রেরি প্রতিষ্ঠা করেছে। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়সমূহ এবং বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ইতোমধ্যে এ সুবিধার আওতায় এসেছে। তিঁনি আরও বলেন, বিশ্বের বিভিন্ন খ্যাতনামা প্রকাশকদের বর্তমানে প্রায় ২৭ হাজার বই এবং ৩ হাজারেরও অধিক জার্নাল ইউজিসি ডিজিটাল লাইব্রেরিতে যুক্ত হয়েছে। ভবিষ্যতে এ সংখ্যা আরও ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। তিঁনি গবেষকদের এ সুবিধার যথাযথ ব্যবহারের মাধ্যমে দেশ ও জাতির উন্নয়নে ভূমিকা রাখার আহবান জানান।

 

কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এস.এম. জাবেদ আহমদ ডিজিটাল লাইব্রেরির খসড়া ব্যবহারবিধি উপস্থাপন করেন। এ কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১০০ জন অধ্যাপক এবং লাইব্রেরিয়ানবৃন্দ এবং ইউজিসি’র উর্ধ্বতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউজিসি’র সদস্য- প্রফেসর ড. মোহাম্মাদ মোহাব্বত খান, প্রফেসর ড. আবুল হাশেম, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, এআইএফ ম্যানেজমেন্ট স্পেশালিস্ট প্রফেসর ড. এম. মুহিবুর রহমান এবং কোয়ালিটি এসিউরেন্স ইউনিটের প্রধান প্রফেসর ড. মেসবাহউদ্দিন আহমেদ।

 

লেখাপড়া২৪.কম/ইউজিসি/পিআর/এমএএ-০২০৪

পছন্দের আরো পোস্ট