শিক্ষাই প্রথম-বাল্য বিবাহকে লালকার্ড অনুষ্ঠান

DSC00680সাতক্ষীরা জেলা প্রশাসক নাজমুল আহসান বলেন, পরিসংখ্যানে দেখা যায়- দক্ষিণাঞ্চলে বাল্য বিয়ের প্রভাব অনেক বেশি। মেয়ের বয়স ১৮ এবং ছেলের বয়স ২১ বছরের আগে ‘শিক্ষাই প্রথম-বাল্য বিবাহকে লালকার্ড’ দেখিয়ে বিয়ে বন্ধ করতে হবে। কোন অবস্থাতেই আমরা বাল্য বিবাহ হতে দেব না। আমরা সকলে মিলে ঐক্যবদ্ধভাবে বাল্য বিবাহ প্রতিরোধে কাজ করবো। জেলা প্রশাসক আরো বলেন, কোর্ট ম্যারেজ কোন ম্যারেজ নয়! এফিডেভিট মানে বিয়ে না-শুধু মাত্র ঘোষনা। এটা যদি কেউ বিয়ে মনে করে তাহলে সেটি হবে অবৈধ সম্পর্ক। এছাড়া ১৮ বছরের আগে কোন ব্যক্তি এ ঘোষনা করতে পারবেন না।

 

বাল্য বিবাহের আইন সম্পর্কে জেলা প্রশাসক বলেন, বাল্য বিবাহের অপরাধে ছেলে-মেয়ের বাবা-মা, আত্বীয়-স্বজন এমনকি আমন্ত্রিত অতিথিরাও অপরাধী হিসেবে গন্য হবে। তিনি আরো বলেন, আজ থেকে সদর উপজেলায় আমরা আর কোন বাল্য বিবাহ দেখতে চাই না। বাল্য বিবাহের কোন আগাম খবর জানানো জন্য জেলা প্রশাসনের হটলাইন নাম্বার ০১৮৪২ ১৮১৮২১ নাম্বারে জানাতে হবে। কোন মেয়ের যদি বাল্য বিবাহের আয়োজন করা হয় তাহলে সে মেয়ে নিজে হট নাম্বারে ফোন করে অবহিত করার আহবান জানান তিনি।

 

Post MIddle

মঙ্গলবার সকাল ১০টায় সদর উপজেলার বাল্যবিবাহের ঝুঁকিতে থাকা মেয়ে শিশুদের চিহ্নিতকরণ এবং তাদের সেই ঝুঁকি মুক্ত করণের লক্ষে ৬নং ভোমরা ইউনিয়নের শাঁখরা কোমরপুর এ.জি মাধ্যমিক বিদ্যালয়ের সকল ছাত্রী ও শাঁখরা কোমরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেনির সকল ছাত্রী এবং তাদের অভিভাবকরা ‘শিক্ষাই প্রথম বাল্যবিবাহকে লালকার্ড’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক নাজমুল আহসান এসব কথা বলেন। ‘থাকলে শিশু বিদ্যালয়ে, হবেনা বিয়ে তার বাল্যকালে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ‘শিক্ষাই প্রথম-বাল্যবিবাহকে লালকার্ড’ দেখালেন সাতক্ষীরা সদর উপজেলার ৬নং ভোমরা ইউনিয়নের শাঁখরা কোমরপুর এ.জি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

 

৬নং ভোমরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আসাদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আছাদুজ্জামান বাবু, উপজেলা নির্বাহী অফিসার শাহ্ আব্দুল সাদী, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, জেলা আওয়ামীলীগ নেতা মোঃ শহিদুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম, ঝাউডাঙ্গা ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জয়নাল আবদীন, শাঁখরা কোমরপুর এ.জি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহমেদ শরীফ ইকবাল, শাঁখরা কোমরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ লুৎফর রহমান, ব্রেকিং দ্য সাইলেন্সের সাতক্ষীরা অফিস ইনচার্জ মোঃ শরিফুল ইসলাম। অনুষ্ঠানে ‘বাল্য বিবাহকে লাল কার্ড’ শীর্ষক জারি গান পরিবেশন করেন আবুল কাশেম বায়তী।#

 

 

লেখাপড়া২৪.কম/আর/আরএইচ-৪৬১৭

পছন্দের আরো পোস্ট