রাবিতে বাংলাদেশ-ভারত চলচ্চিত্র উৎসব

IMG_20151118_105408‘ফ্রেমে প্রেমে দুই বাংলা’ শিরোনামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সাতদিন ব্যাপী বাংলাদেশ-ভারত চলচিত্র উৎসব শুরু হয়েছে। বুধবার সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র কলাভবনের সামনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং রাবি চলচ্চিত্র সংসদ আয়োজিত এ উৎসবের উদ্বোধন করেন প্রখ্যাত চলচ্চিত্রকার নাসির উদ্দীন ইউসুফ ও বুদ্ধদেব দাশগুপ্ত।

 

এরপর সেখান থেকে একটি বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কাজী নজরুল ইসলাম মিলনায়তনের সামনে গিয়ে শেষ হয়। পরে মিলনায়তনে আয়োজিত বাংলাদেশ-ভারত চলচিত্র উৎসসে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, রাবির সাবেক উপাচার্য ও বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির সভাপতি আব্দুল খালেক, ভারতীয় সহকারী হাইকমিশনার মি. সন্দীপ মিত্র প্রমুখ। আলোচনা সভায় বক্তারা বলেন, রাষ্ট্র হিসেবে জাতিসত্ত¡াকে দ্বিখন্ডিত করলেও সংস্কৃতি এখনও এক রয়েছে। এ উৎসব তার জলন্ত প্রমাণ। বিশ্বব্যাপী সাম্প্রদায়িকতার যে সংকট চলছে তা এ উৎসবের মাধ্যমে কিছুটা হলেও দূর করা সম্ভব।

 

বিশেষ অতিথির বক্তব্যে ছিলেন কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক বলেন, বিশ্ববিদ্যালয় এমন একটি জায়গা যেখানে সব ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে জড়িত থাকা প্রয়োজন। তিনি বলেন, ক্যাম্পাসে এর আগের আগের চেয়ে বেশি সাংস্কৃতিক কর্মকাণ্ড চলছে। এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশের চলচ্চিত্রকার মানজারেহাসীন মুরাদ, ফেডারেশন অব ফিল্ম সোসায়িটিজ অব ইন্ডিয়ার সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক প্রেমেন্দ্র মজুমদার এবং ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুন।

 

Post MIddle

অনুষ্ঠানে চলচ্চিত্রকার বুদ্ধদেব দাশগুপ্ত এবং বাংলাদেশের বিশিষ্ট সিনেমাটোগ্রাফার আনোয়ার হোসেনকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। এছাড়া অনুষ্ঠানের শুরুতে অতিথিদের উত্তরীয় ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।  অনুষ্ঠানে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক শাতিল সিরাজের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পাণ্ডে এবং বিভাগের শিক্ষক ও রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি ড. সাজ্জাদ বকুল।

 

প্রসঙ্গত, সাতদিনব্যাপী চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ ও ভারতের খ্যাতিমান চলচ্চিত্রকারদের নির্মিত পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য মিলিয়ে ২২টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এ ছাড়া ১৯, ২০ ও ২৩ নভেম্বর চলচ্চিত্র বিষয়ে লিখিত ১০টি প্রবন্ধ নিয়ে তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে। ঢাকার ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ, রাজশাহীর ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি ও রাজশাহী ফিল্ম সোসাইটির সহযোগিতায় আয়োজিত এ উৎসবে আর্থিক পৃষ্ঠপোষকতা দিচ্ছে ভারতীয় হাইকমিশন।

 

লেখাপড়া২৪.কম/জাবি/তমাল/এমএএ-০২০২

পছন্দের আরো পোস্ট