প্রাথমিক সমাপনী পরীক্ষায় ছাত্রীর সংখ্যা বেশি

প্রাথমিক সমাপনী পরীক্ষাআগামী ২২ নভেম্বর শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৫, শেষ হবে ২৯ নভেম্বর। ৭ম বারের মতো ৩২ লাখের বেশি প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠেয় এ পরীক্ষায় ছাত্রের তুলনায় ২ লাখ ৩৫ হাজার ৯৫৩ জন বেশি ছাত্রী রয়েছে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

 

বুধবার (১৮ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় মন্ত্রণালয় সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে তথ্যগুলো জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

 

তিনি জানান, চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেবে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ শিক্ষার্থী। ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় অংশ নেবে তিন লাখ পাঁচ হাজার ৪৫১ শিক্ষার্থী। এবছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে এক লাখ ৯৮ হাজার। গতবছর মোট পরীক্ষার্থী ছিলো ৩০ লাখ ৯৫ হাজার ৩২১ জন।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেছেন, এ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সারা দেশে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। অভিভাবক ও শিক্ষকদের শিশুদের প্রতি যত্ন নেওয়ার আহ্বান জানিয়েছেন মন্ত্রী।
দেশের সবচেয়ে বড় এ পাবলিক পরীক্ষা উপলক্ষে এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মেছবাহ উল আলম, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীর হোসেন, অতিরিক্ত সচিব ড. মো. মজিবুর রহমান হাওলাদার প্রমুখ।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ-৪৬২৬

পছন্দের আরো পোস্ট