‘প্রাথমিক শিক্ষা হবে অষ্টম শ্রেণী পর্যন্ত’

সংসদ ভবন২০১৮ সাল থেকে প্রাথমিক শিক্ষা হবে অষ্টম শ্রেণী পর্যন্ত। এ লক্ষ্যে সরকার পরিকল্পনা হাতে নিয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে মমতাজ বেগমের এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ তথ্য জানান।

 

মোস্তাফিজুর রহমান বলেন, শিক্ষানীতি-২০১০ এর আলোকে প্রাথমিক শিক্ষার স্তর পর্যায়ক্রমে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীতে উন্নীত করতে ২০১৩ সালে ৪৯১টি প্রাথমিক বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণী চালু করা হয়েছে। এসব বিদ্যালয় এখন অষ্টম শ্রেণীতে উন্নীত হয়েছে। ২০১৪ শিক্ষাবর্ষে আরও ১৭৫টি স্কুলকে ষষ্ঠ শ্রেণীতে উন্নীত করা হয়েছে। বাকি বিদ্যালয়গুলো ২০১৮ সাল নাগাদ অষ্টম শ্রেণী পর্যন্ত সম্প্রসারণ করতে সরকার পরিকল্পনা হাতে নিয়েছে। তিনি জানান, এ পরিকল্পনা বাস্তবায়নে আরও কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এগুলো হচ্ছে_ ষষ্ঠ শ্রেণী চালু করা বিদ্যালয়গুলোর অবকাঠামোগত উন্নয়ন। এসব বিদ্যালয়ে নতুন শিক্ষক নিয়োগ না করা পর্যন্ত দুইজন বিএড ডিগ্রিধারী শিক্ষক সংযুক্তি/পদায়নের ব্যবস্থা করা এবং এসব বিদ্যালয়ের শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করানো।

 

সংরক্ষিত মহিলা আসনের এমপি সানজিদা খানমের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের ছিন্নমূল, শ্রমজীবী শিশু-কিশোরদের পেশাগত দক্ষতার জন্য কারিগরি শিক্ষা ও পুনর্বাসনে ১৯৮৯ সালে ৭৬টি শিশুকল্যাণ প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠার মাধ্যমে শিশুকল্যাণ ট্রাস্টের কাজ শুরু হয়েছে। তখন এর নাম ছিল পথকলি ট্রাস্ট।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ-৪৬০৫

পছন্দের আরো পোস্ট