নীলফামারীর কিশোরগঞ্জে পড়া উৎসব

SAMSUNG CAMERA PICTURES

“পড়া শুধুই পড়া চাই, পড়ার কোন বিকল্প নাই’’ এই শ্লোগানকে সামনে রেখে মঙ্গলবার (১৭ নভেম্বর) IREX এর আর্থিক সহায়তায়, সেভ দ্য চিল্ড্রেন এর কারিগরী সহযোগিতায় আরডিআরএস ও শ্রম কল্যাণ পাবলিক পাঠাগারের উদ্যোগে রিড প্রকল্পর আওতায় কিশোরগঞ্জ উপজেলার গাড়াগ্রাম ইউনিয়নের পূর্ব দলিরামের বড় বাড়ীর পাঠাগার সংলগ্ন চত্ত্বরে ‘পড়া উৎসব নামে’ এক ব্যতিক্রমী উৎসবের আয়োজন করা হয়।

 

পাঠাগারের উপদেষ্টা মন্ডলীর সদস্য জনাব মোঃ ফজলুল হক এর সভাপতিত্বে উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ সিদ্দিকুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার, কিশোরগঞ্জ, নীলফামারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ আকিদুল ইসলাম, ডেপুটি ডাইরেক্টর রিড প্রকল্প, সেভ দ্য চিল্ড্রেন, ঢাকা।

 

আরও উপস্থিত ছিলেন জনাব উত্তম কুমার ধর, ম্যানেজার-রিডিং, সেভ দ্য চিল্ড্রেন, মুবাররাত আরফিন সিলভিয়া, অফিসার, কমিউনিকেশন এ্যান্ড প্রাইভেট সেক্টর এনগেজমেন্ট, সেভ দ্য চিল্ড্রেন। মোঃ আবুল বাশার, ম্যানেজার, ফাইন্যান্স এ্যানালাইসিস এ্যান্ড কমপ্লায়ানস, সেভ দ্য চিল্ড্রেন। নুরুজ্জামান, পিসি-রিড, আরডিআরএস বাংলাদেশ। প্রারম্ভিক শ্রেণির শিক্ষার্থীদের বাংলা পড়ায় উদ্বুদ্ধকরণ ও আগ্রহ সৃষ্টির লক্ষ্যে এবং শিশুদের পড়ায় উদ্বুদ্ধকরণে স্থানীয় জনগণকে সম্পৃক্তকরণের লক্ষ্যে খেলার মাধ্যমে পড়া চর্চা বিষয়ক এই পড়া উৎসব এর আয়োজন করা হয়। সকাল ১০ ঘটিকায় জাতীয় পতাকা উত্তলোনের সাথে সাথে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে উৎসবের শুভ সূচনা ঘোষণা করা হয়।

 

Post MIddle

পড়া উৎসবে নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার রিড প্রকল্প আওতাধীন তিনটি সরকারী প্রাথমিক বিদ্যালয় হতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির মোট ৮১জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। পড়া উৎসবের এ আয়োজনে রিড প্রকল্প আওতাধীন ৩টি প্রাথমিক বিদ্যালয় ও শ্রম কল্যাণ পাবলিক পাঠাগারসহ মোট ৪টি স্টলে শিশুদের পড়া বিষয়ক বিভিন্ন উপকরণ প্রদর্শনের মাধ্যমে শিশুসহ স্থানীয় জনগণকে উদ্বুদ্ধ করা হয়। দিনভর এ আয়োজনে প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে প্রতিটি শ্রেণি থেকে ৩টি করে প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিটি খেলায় ২৭জন করে অংশগ্রহণকারী অংশগ্রহণ করে, তাদের মধ্যে থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী প্রতিযোগিদের যথাক্রমে স্কুল ব্যাগ ও পেন্সিল বক্স দিয়ে পুরস্কৃত করা হয়।

 

উল্লেখ্য যে, উপজেলা পর্যায়ে এই উৎসব আয়োজনের পূর্বে, স্কুল পর্যায়ে তিনটি শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে পড়া বিষয়ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। এক্ষেত্রে প্রতিটি শ্রেণিতে তিনটি প্রতিযোগিতার আয়োজনের মাধ্যমে প্রতিটি বিদ্যালয়ে মোট ৯টি পড়া বিষয়ক প্রতিযোগিতায় ২৭জন প্রতিযোগিকে স্থান নির্ধারণ ভিত্তিতে পুরুষ্কারের জন্য নির্বাচন করা হয়েছে। শ্রম কল্যাণ পাবলিক পাঠাগার ও আরডিআরএস কর্তৃক রিড প্রকল্পর এধরণের আয়োজন সম্পর্কে বলতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে কিশোরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বলেন, “ আয়োজক সংস্থার এধরণের ব্যতিক্রমী উদ্যোগ সত্যি প্রশংসনীয়। রিড প্রকল্পর এই উদ্যোগ অন্যান্য স্কুলগুলোতে ছড়িয়ে দিতে হবে, পড়ার ক্ষেত্রে জাগরণ সৃষ্টি করতে হবে। আর এজন্য সকলকে এই উদ্যোগে শরীক হতে তিনি আহ্বান জানান”।

 

তিনি আরও বলেন, এই উদ্যোগে শিশুরা যেমন উদ্বুদ্ধ হবে, তেমনি উদ্বুদ্ধ হবে অভিভাবক গণ। ফলে স্কুলে শিশু ভর্তির হার যেমন বৃদ্ধি পাবে, তেমনি শিশুদের পড়ার দক্ষতা বৃদ্ধিতে এই উদ্যোগ কার্যকরী একটি ভূমিকা রাখবে। তিনি এই উদ্যোগে সহায়তার জন্য দাতা সংস্থা ও আয়োজক সংস্থাকে প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ জানান এবং এ ধরণের কার্যক্রমে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। অনুষ্ঠানের সবশেষ আয়োজন ছিল পাঠাগারের সদস্যবৃন্দ এবং শিশু-কিশোরদের অংশগ্রহণে সাংস্কৃতিক সন্ধ্যা। #

 

 

লেখাপড়া২৪.কম/আরএইচ-৪৬১১

পছন্দের আরো পোস্ট