বয়স বাড়ার গতি টানতে পাচ খাবার

Food_05_283605264বয়স থামিয়ে রাখা যায় না- এটা জানা সবার। তবে কিছু খাবার নিয়মিত খেলে আর স্বাস্থ্যকর লাইফস্টাইল মেনে চললে ও কর্মক্ষম থাকলে বয়স বাড়ার গতি কিছুটা স্থুল করা সম্ভব। যুক্তরাষ্ট্রভিত্তিক ২৪ ঘণ্টার হেলথ ও ফিটনেস ক্লাব এনিটাইম ফিটনেসের হেলথ এক্সপার্ট বিকাশ জৈন দিয়েছেন চারটি খাবারের তালিকা। এন্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ এ খাবারগুলো বয়সজনিত অসুখ ও সমস্যার সমাধান করে দীর্ঘদিন বয়স ধরে রাখতে সহায়তা করে।

 

অলিভ অয়েল
অলিভ অয়েলে রয়েছে মনোআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড ও ওমেগা-৩। প্রতিদিন অলিভ অয়েল সেবন আপনার শরীরে প্রয়োজনীয় ভালো ফ্যাটের যোগান দেবে। এতে আরও রয়েছে পলিফেনলস যা শক্তিশালী এন্টি-অক্সিডেন্ট হিসেবে ফ্রি রেডিক্যালস ব্যালেন্স করে।

 

টকদই
টকদই প্রোটিন ও ক্যালসিয়ামের সবচেয়ে ভালো উৎস। এটি পেশি ও হাড়ের ক্ষয় রোধ করে। এতে রয়েছে কোটি কোটি ভালো ব্যাকটেরিয়া যা হজম প্রক্রিয়াকে সহজ করে। এ ব্যাকটেরিয়া খাদ্যকণিকা ভাঙতে সাহায্য করে ও টক্সিন দূর করে। প্রতিদিন টকদই খান। ভালো ফলাফলের জন্য টকদই স্বাভাবিক তাপমাত্রায় রাখুন।

 

ব্রোকোলি
ডায়েট্রি ফাইবার সমৃদ্ধ ব্রোকোলি ভিটামিন সি এর ভালো উৎস। এতে রয়েছে উচ্চমানের বিটা ক্যারোটিন ও সেলেনিয়াম। সবুজ এ সবজিটি খাবার হিসেবে তো কার্যকরই, তারুণ্য ধরে রাখতেও সহায়ক।

 

ডার্ক চকলেট
উচ্চমানের কোকো সমৃদ্ধ ডার্ক চকলেট বয়স ঠিক রাখতে সত্যিই কার্যকর। এতে রয়েছে লোহা, কপার, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, ফসফরাস, জিঙ্ক ও সেলেনিয়াম। এন্টি-অক্সিডেন্টের উৎকৃষ্ট উৎস ডার্ক চকলেট ফ্রি রেডিক্যালসের ক্ষতিকর প্রভাব দূর করে। কোকো বিন চকলেট তৈরির মূল উপাদান। এই কোকোতে অন্যান্য খাবারের তুলনায় রয়েছে প্রচুর এন্টি-অক্সিডেন্ট। এ উপাদান সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে হওয়া ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে। তাই ত্বক ভালো থাকে।

 

বাদাম
ভালো ফ্যাটগুলোর মধ্যে বাদাম অন্যতম উৎস। গবেষণায় দেখা যায়, বিভিন্ন প্রকার বাদাম উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল কমায় ২০ শতাংশ। দিনে চারটি করে আমন্ড খেলে স‍ুফল পাবেন। .

 

তথ্যসূত্র: ইন্টারনেট।

পছন্দের আরো পোস্ট