ঢাবি ও বিসিএএস-এর জলবায়ু পরিবর্তন বিষয়ক চুক্তি

MoU pictureবাংলাদেশে জলবায়ু পরিবর্তন বিষয়ক বৈজ্ঞানিক গবেষণা পরিচালনার ক্ষেত্রে সক্ষমতা অর্জনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং বাংলাদেশ সেন্টার ফর এ্যাডভান্সড স্টাডিজ (বিসিএএস)-এর মধ্যে আজ (১৬ নভেম্বর) সোমবার একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন এবং বিসিএএস-এর নির্বাহী পরিচালক ড. আতিক রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

 

উপাচার্য দফতরে আয়োজিত এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, সমুদ্র বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: কাউসার আহাম্মদ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান এবং বিসিএএস-এর ফেলো ড. মো: আবু সৈয়দ উপস্থিত ছিলেন। এই সমঝোতা স্মারকের আওতায় সমুদ্র গবেষণার ক্ষেত্রে সার্বিক লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিসিএএস একযোগে কাজ করবে। উভয় প্রতিষ্ঠান দেশের জলবায়ু পরিবর্তন ইস্যুতে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করবে। এছাড়া, বঙ্গোপসাগর ও দেশের উপকূলীয় এলাকার সমুদ্র পৃষ্ঠের উচ্চতা, সামুদ্রিক পরিভ্রমণ, মৌসুমি বায়ু, সামুদ্রিক ক্রিয়া-প্রতিক্রিয়াসহ জলবায়ু পরিবর্তনের সার্বিক চিত্র বোঝা এবং এ সংক্রান্ত পূর্বাভাস প্রদানের সক্ষমতা বৃদ্ধিতেও তারা দ্রুত পদক্ষেপ গ্রহণ করবে।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক চুক্তি স্বাক্ষরের জন্য বিসিএএস কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। এর মাধ্যমে দেশের জলবায়ু ও সমুদ্র বিজ্ঞান বিষয়ক শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও গতিশীল হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ-০১৯০

পছন্দের আরো পোস্ট