ভর্তি পরীক্ষা উপলক্ষে বর্ণীল সাঁজে ইবি

iu pic 2 (1)ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনার্স প্রথমবর্ষের আসন্ন ভর্তি পরীক্ষা উপলক্ষে বর্ণীল সাঁজে সাঁজানো হয়েছে গোটা ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক, চত্বর, ভবনসহ ক্যাম্পাসের সব জায়গায় বিরাজ করছে সাঁজ সাঁজ রব। এদিকে আগামীকাল রবিবার সকাল সাড়ে নয়টা থেকে ভর্তি পরীক্ষা শুরু হবে। ফলে এরই মধ্যে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে পুরো ক্যাম্পাস।

 

সুত্র মতে, আগামীকাল রবিবার সকাল সাড়ে নয়টায় ধর্মতত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষা গ্রহণের মধ্যদিয়ে এবছরের ভর্তি পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শেষ হবে ১৮ নভেম্বর। প্রতিদিন চার শিফটের মাধ্যমে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিকে ভর্তিচ্ছু নবীন শিক্ষার্থীদেরকে স্বাগত জানাতে রঙীন সাঁজে সেঁজেছে পুরো ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ভবনকে নতুন ভাবে সংস্কার করে মেরামত করা হয়েছে। সেই সাথে প্রতিটি ভবন ও চত্বর গুলো চোখ ধাঁধানো রঙে রঙিন করা হয়েছে।

 

বিশ্ববিদ্যালয়ের মেইন গেট থেকে শুরু করে আবাসিক এলাকা পর্যন্ত সব জায়গায় পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। সড়ক ও চত্বর সমূহের পাশে অবস্থিত গাছ গুলোকে সাদা আর লাল রঙে রাঙানো হয়েছে। সরেজমিনে গিয়ে দেখা গেছে, ক্যাম্পাসের ডায়না চত্বর, ঝাল চত্বর, ফ্রেন্ডশীপ চত্বর, ওয়েটিং চত্বর, বকুল তলা, ছাত্রী হল সংলগ্ন প্যারাডাইস রোড (শেখ হাসিনা হল থেকে মেডিকেল সেন্টার পর্যন্ত সড়ক), টিএসসিসি চত্বর, শহীদ মিনার, স্মৃতি সৌধ, মুক্ত বাংলাসহ পুরো ক্যাম্পাসে রঙের ছটা। নতুন রঙের আভাঁয় নতুন রুপ পেয়েছে পুরনো ক্যাম্পাস।

 

রাত পোহালেই মেধা আর খাতা-কলমের নীরব যুদ্ধ শুরু। যে যুদ্ধে অংশ নিবে নবীন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। ফলে একটু সময় হাতে নিয়ে এরই মধ্যে ক্যাম্পাসে এসেছে কয়েক হাজার শিক্ষার্থী। ফলে নবীন ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে গোটা ক্যাম্পাস। আবাসিক হল, খেলার মাঠ, টি-স্টল গুলোতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের দেখা মিলছে।

 

ভর্তিচ্ছু শিক্ষার্থী তামান্না, রনি, মানিকগঞ্জের সাহেদ বলেন-‘এখানে না আসলে ইবি সম্পর্কে আমাদের ধারণা অন্ধকারেই থেকে যেত। শহর থেকে দুরে গ্রামীণ শান্ত পরিবেশের নয়নাভিরাম ক্যাম্পাস বলে মনে হয়েছে। চান্স পেলে ভর্তি হবো।’

 

ফেনীর মাসুম, সাতক্ষিরার রানা, ঝিনাইদহের খানজাহান ছোটন ও নাটোরের তরিকুল ইসলাম তন্ময় বলেন, ‘এই বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক পরিবেশের তুলনা নেই। তবে মোটর সাইকেলে উপদ্রবটা একটু বেশী। সব মিলিয়ে অনেক ভাল লাগছে।’

 

লেখাপড়া২৪.কম/ইবি/নবীন/স্বশা-৪৪১২

পছন্দের আরো পোস্ট