এইউবি’তে “বাংলাদেশের মৃৎশিল্প ও শিল্পীসমাজ: অতীত ও বর্তমান” শীর্ষক সেমিনার

গত ২০ আগষ্ট এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এইউবি) এর আয়োজনে “বাংলাদেশের মৃৎশিল্প ও শিল্পীসমাজ: অতীত ও বর্তমান” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

 

IMG_0346বিশিষ্ট অর্থনীতিবীদ, শিশু সাহিত্যিক, গবেষক, সমাজসেবক ও বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক এর সভাপতিত্বে উক্ত সেমিনারে প্রধান অতিথির আসন অলংকৃত করেন বিশিষ্ট মিডিয়া ব্যাক্তিত্ব ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর সংস্কৃতি বিষয়ক  মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, এম.পি।

 

সেমিনারের বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপন করেন এইউবি’র ইসলামের ইতিহাস ও সভ্যতা বিভাগ এর বিভাগীয় প্রধান ড. মো. আমিরুল ইসলাম এবং স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আইএসএলএম বিভাগের বিভাগীয় প্রধান জনাব এম এ মতিন।

 

প্রধান অতিথি চমকপ্রদ এবং অত্যাবশ্যকীয় এমন বিষয়ের উপর সেমিনারের আয়োজন করায় এইউবি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

 

মন্ত্রী বলেন, সমাজের সকল স্তরে মৃৎশিল্পের ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনীতির চাকাকে আরো শক্তিশালী করা সম্ভব। তিনি নারী পুরুষের সম-অধিকার, ধুমপানমুক্ত সমাজ ও মুক্ত চেতনা নিয়ে পাঠ্যাভ্যাস তৈরীর উপর বিশেষ গুরুত্বারোপ করেন। এছাড়া স্বল্প খরচে উচ্চ শিক্ষার দ্বার উন্মোচন করায় এইউবি কর্তৃপক্ষকে অভিনন্দন জানান।

 

IMG_0374সভাপতি তার বক্তৃতায় বলেন, পুরো জাতি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে এমন একজন মানুষকে পেয়েছে যিনি আপাদমস্তক সাংস্কৃতিক ব্যাক্তিত্ব। আর এজন্য তিনি মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি আরও বলেন, মাননীয় মন্ত্রী মহোদয়ের নের্তৃত্বেই বিশ্বের কাছে বাংলাদেশ এর জাতীয় সংগীত ও পতাকা সমুজ্জ্বল হয়েছে।

 

অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার শান্তি কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন রেজিস্ট্রার এডভোকেট আবুল কালাম আজাদ, পরীক্ষা নিয়ন্ত্রক, বিভিন্ন ফ্যাকাল্টির ডীনগণ, পরিচালকবৃন্দ, বিভাগীয় প্রধানগণ, অতিরিক্ত প্রক্টর ও এভিসি, জনসংযোগ কর্মকর্তা, সহকারী প্রক্টর, সাংবাদিক, শিক্ষক, কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীবৃন্দ।

 

সুউ ফয়সাল

 

 

পছন্দের আরো পোস্ট