জাতীয় শোক দিবস উপলক্ষে ইউল্যাবে আলোচনা সভা ও তথ্যচিত্র প্রদর্শনী

জাতীয় শোক দিবস উপলক্ষে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর ধানমন্ডিস্থ নিজস্ব ক্যাম্পাসে ১৪ আগস্ট এক আলোচনা সভা ও তথ্যচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

 

1আবহমান বাংলা ও বাঙালির কালজয়ী পুরুষ বাংলাদেশের স্থপতি, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবি নির্মলেন্দু গুনের “সেই রাত্রির কল্পকাহিনী” ও “আগস্ট, শোকের মাস, কাঁদো” কবিতা আবৃত্তির মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়।

 

ইউল্যাবের মিডিয়া স্টাডিজ এন্ড জার্নালিজম বিভাগের দু’জন ছাত্র-ছাত্রী কবিতা আবৃত্তি করেন। পরে নাগিসা ওশিমা নির্মিত “রহমান- ফাদার অব বেঙ্গল” শীর্ষক তথ্যচিত্র প্রদর্শিত হয়। এই তথ্যচিত্রে স্বাধীনতা পরবর্তী সময়ে প্রধানমন্ত্রী হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত জীবন দর্শন, বাংলাদেশ নিয়ে তাঁর চিন্তা ভাবনা তুলে ধরা হয়।

 

অনুষ্ঠানে মুল বক্তব্য উপস্থাপন করেন ইউল্যাব স্কুল অব বিজনেস এর প্রফেসর আবদুল মান্নান। অধ্যাপক মান্নান তাঁর বক্তব্যে যুদ্ধ পরবর্তী সময়ে বাংলাদেশের দুরবস্থার কথা তুলে ধরেন। সেস সময় বাংলাদেশের পুরো যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পরে সেই সাথে খাদ্য সংকট দেখা দেয়। বঙ্গবন্ধু তাঁর নেতৃত্ব দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রচেষ্টায় ছিলেন। বিদেশী ষড়যন্ত্রের শিকার হয়ে বঙ্গবন্ধু এবং তাঁর পুরো পরিবার নিহত হন।

 

ইউল্যাব উপাচার্য অধ্যাপক ইমরান রহমান অনুষ্ঠানে আগত সকলের উদ্দেশ্যে ধন্যবাদ প্রদান করেন। তিনি আরো বলেন আমাদের মুক্তিযুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার আমাদের বিপক্ষে থাকলেও সেদেশের জনগন ও মিডিয়া আমাদের পক্ষে ছিলো। তিনি তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

3ইউল্যাব সংস্কৃতি সংসদের সদস্যদের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

 

অন্যান্যদের মধ্যে ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টিজ এর সভাপতি এবং ইউল্যাবের প্রতিষ্ঠাতা জনাব কাজী শাহেদ আহমেদ, রেজিস্ট্রার লেঃ কর্নেল মোঃ ফয়জুল ইসলাম, ইউল্যাবের বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক-শিক্ষিকা,কর্মকর্তা-কর্মচারী ছাত্র-ছাত্রী এবং অন্যান্য অতিথিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

সুউ ফয়সাল

 

পছন্দের আরো পোস্ট