আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি চায় রাবির আদিবাসী শিক্ষার্থীরা

আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, পৃথক ভূমি কমিশন, নিজেদের ভাষায় প্রাথমিক স্তরে শিক্ষা প্রদান ও সরকারি গেজেটে বাদ পড়া আদিবাসীদের অন্তভূর্ক্তর দাবি করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আদিবাসী ছাত্র পরিষদ।

 

rajshahiশনিবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে আয়োজিত মানববন্ধনে বক্তারা এসব দাবি করেন।

 

বিশ্ববিদ্যালয় শাখা আদিবাসী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক নকুল পাহানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতিসহ চার দফা দাবি জানিয়ে বলেন, ৯ আগস্ট জাতিসংঘ ঘোষিত বিশ্ব আদিবাসী দিবস। বিশ্বের অন্যান্য দেশে রাষ্ট্রীয়ভাবে দিবসটি পালন করা হলেও আমাদের দেশে তা হচ্ছে না । এমনকি বাংলাদেশ প্রতিষ্ঠার তিন যুগের বেশি সময় পার হলেও এখনও আদিবাসীদের সাংবিধানিকভাবে স্বীকৃতি দেওয়া হয়নি।

 

Post MIddle

কর্মসূচিতে উপস্থিত ছিলেন, আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি বিভূতিভূষণ মাহাত্ম, সাধারণ সম্পাদক মিঠুন কুমার ওরাও, বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সুজিত সরকার ও রাবি শাখার সভাপতি হেমন্ত মাহাত্মসহ আরও অনেকে।

 

এদিকে বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষ্যে আদিবাসী স্টুডেন্টস এ্যাসোসিয়েসন অব রাজশাহী ইউনিভার্সিটির (আসারু) উদ্যোগে সকাল ১০টার দিকে ক্যাম্পাসে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন করে একই স্থানে এসে সংক্ষিপ্ত সামাবেশ করে।

 

সুউ ফয়সাল

পছন্দের আরো পোস্ট