গাজার জাতিসংঘ স্কুলে ইসরায়েলি হামলা, নিহত ১০

Gaza-school
গাজার দক্ষিণাঞ্চলে জাতিসংঘ পরিচালিত আরেকটি স্কুলে ইসরায়েলের হামলায় অন্তত ১০ জন নিহত এবং প্রায় ৩০ জন আহত হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসক ও প্রত্যক্ষদর্শীরা।

এক সপ্তাহেরও কম সময়ে এ নিয়ে দ্বিতীয়বার জাতিসংঘ পরিচালিত স্কুলের আশ্রয়শিবিরে হামলা হল। ইসরায়েলের সেনাবাহিনী এ হামলার ব্যাপারে তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।
রাফাহ শহরের স্কুলটিতে রোববার বিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলায় হতাহতের ঘটনা ঘটে।

ইসরায়েলি হামলা থেকে বাঁচতে এসব ফিলিস্তিনি গাজার ওই স্কুলে আশ্রয় নিয়েছিল। আশ্রয় শিবিরে ছিল অন্তত ৩ হাজার মানুষ।

গত ১০ দিনের মধ্যে এ নিয়ে তিনবার ইসরাইলের সেনারা জাতিসংঘ পরিচালিত স্কুলে হামলা চালাল। গত বুধবারও ইসরাইলি ট্যাংকের গোলায় গুঁড়িয়ে গেছে গাজার উত্তরাঞ্চলীয় জাবালিয়া শহরের একটি স্কুল। ওই হামলায় অন্তত ১৫ জন নিহত হয়।

জাবালিয়ায় জাতিসংঘ শরণার্থী শিবিরে হামলার পর গাজায় বেসামরিক নাগরিকের প্রাণহানির বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠে বিশ্ব সম্প্রদায়।

Post MIddle

এর আগের সপ্তাহে একইভাবে অপর একটি জাতিসংঘ শরণার্থী শিবিরে হামলায় ১৫ জন নিহত হয়েছিল।

গাজায় অভিযান শুরুর পর বিশ্বসংস্থাটির অন্তত ছয়টি আশ্রয়কেন্দ্র ইসরায়েলি সেনাদের হামলার শিকার হয় বলে কর্মকর্তারা জানিয়েছেন।

কর্তৃপক্ষ জানায়, গত ৮ জুলাই ইসরায়েলি অভিযান শুরুর পর গাজায় প্রায় ১,৭৪০ ফিলিস্তিনি নিহত হয়েছে যাদের অধিকাংশই সাধারণ নাগরিক। সাত হাজারেরও বেশি মানুষ ইসরায়েলি সেনাদের হামলায় আহত হয়।

অন্যদিকে, গাজার হামাস যোদ্ধাদের আক্রমণে ইসরায়েলের ৬৬ সেনা নিহত হয়েছে। এছাড়া হামাসের রকেট হামলায় তিন ইসরায়েলি নাগরিক নিহত ও অন্তত চারশ’ জন আহত হয়েছে বলে সরকারিভাবে জানানো হয়। সূত্র: রয়টার্স।

 

EH

পছন্দের আরো পোস্ট