খুবির সাবেক ভিসির ইন্তেকাল

140726-ku_ali_deadখুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও বর্তমানে বাংলাদেশ ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. মুহাম্মদ গোলাম আলী ফকির শনিবার সকাল সাড়ে ৬টায় ঢাকার ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি … রাজেউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, ১ পুত্র ও ২ কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মরহুমের প্রথম নামাজে জানাযা আজ বাদ যোহর ঢাকার উত্তরায় অনুষ্ঠিত হবে।

তার মরদেহ বাগেরহাটের ফকিরহাট উপজেলার আট্টাকা গ্রামে নামাজে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

তবে তার মরদেহ এখানে কখন আনা হবে এ বিষয়টি পারিবারিক সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে। এদিকে তার মৃত্যুর খবর পৌঁছালে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে শোকের ছায়া নেমে আসে।

দেশের খ্যাতনামা কৃষি বিজ্ঞানী, গবেষক ও শিক্ষাবিদ প্রফেসর ড. মুহাম্মদ গোলাম আলী ফকির ১৯৯৩ সালের ১৭ আগস্ট খুলনা বিশ্ববিদ্যালয়ে ভাইস-চ্যান্সেলর পদে যোগদান করেন এবং ১৯৯৭ সালের ২২ আগস্ট পর্যন্ত দায়িত্ব পালন করেন।

Post MIddle

তার সময়ে খুলনা বিশ্ববিদ্যালয়ে নতুন কয়েকটি ডিসিপ্লিন খোলাসহ উল্লেখযোগ্য একাডেমিক সম্প্রসারণ ও অবকাঠামোগত উন্নয়ন ঘটে।
শিক্ষার আধুনিকায়ন, সম্প্রসারণ ও জ্ঞান বিনিময়ের লক্ষ্যে তিনি যুক্তরাজ্যের এবাষ্টুইথ ও ব্যাঙ্গোর বিশ্ববিদ্যালয় এবং থাইল্যান্ডের এআইটি ও চিয়াংমাই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে খুলনা বিশ্ববিদ্যালয়ের লিংক প্রোগ্রাম স্থাপন করেন।

তার সময়ে ১৯৯৭ সালের ১০ এপ্রিল খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়। গবেষণা কর্মে অনন্য অবদানের জন্য তিনি রাষ্ট্রপতি পদকে ভূষিত হন।

প্রফেসর ড. মুহাম্মদ গোলাম আলী ফকির ১৯৪১ সালের ২২ জানুয়ারি ফকিরহাট উপজেলার আট্টাকা গ্রামে জন্মগ্রহণ করেন।

মূলঘর হাই স্কুল, পিসি কলেজ, শেরে বাংলা কৃষি কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন শেষে নর্থ কেরোলিনা স্টেট ইউনিভার্সিটি থেকে পিএইচ ডি এবং ডেনমার্কের কোপেনহেগেন থেকে পোস্ট ডক্টর‌্যাল ডিপ্লোমা অর্জন করেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে দীর্ঘকাল তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। তিনি বাংলাদেশে প্রথম সিডপ্যাথলোজি গবেষণা কেন্দ্র স্থাপন করেন।

স: ইএইচ

পছন্দের আরো পোস্ট