বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় এমসিকিউয়ের পরিবর্তে বিকল্প পদ্ধতি খতিয়ে দেখা হচ্ছে

image_109938.bcs-0220130524044646মেধা যাচাইয়ের লক্ষ্যে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা এমসিকিউয়ের পরিবর্তে অন্য কোনো পদ্ধতি অনুসরণ করা যায় কি না, তা খতিয়ে দেখার সুপারিশ করা হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় । সম্প্রতি সংসদ ভবনে কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী, সুকুমার রঞ্জন ঘোষ, মো. আব্দুল্লাহ, মুস্তফা লুত্ফুল্লাহ এবং খোরশেদ আরা হক সভায় অংশগ্রহণ করেন।
বিশেষ আমন্ত্রণে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ড. মহীউদ্দিন খান আলমগীর এবং ‘বেতন ও চাকরি কমিশন-২০১৩’ এর চেয়ারম্যান ড. ফরাশউদ্দিন সভায় অংশগ্রহণ করেন।
সভায় ভূমি ব্যবস্থাপনার প্রস্তাবিত সংস্কার ও ডিজিটাইজেশনের অগ্রগতি সম্পর্কে অন্তর্বর্তীকালীন প্রতিবেদন উপস্থাপন ও বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় উত্তরাধীকার সূত্রে বা ক্রয়সূত্রে অথবা অন্যভাবে প্রাপ্ত জনগণের মালিকানাধীন ভূমির নামজারিকরণ দ্রুত সম্পন্ন করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় পাবলিক সার্ভিস অ্যাক্টের নিরীক্ষামূলক রিভিউ করে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় পাবলিক সার্ভিস কর্মকর্তাদের দেশের প্রতি আনুগত্যশীল, কর্মজীবনের পরিকল্পনা, চাকরির নিরাপত্তা, বেতন-পারিতোষিক প্রাইভেট চাকরিজীবীদের সাথে সামঞ্জস্যবিধান, মেধা বা বিশেষায়িত অভিজ্ঞতা বা পরীক্ষার ভিত্তিতে পদোন্নতি, কোটার ভারে ভারক্রান্ত না রেখে নিয়োগ বা পদোন্নতিতে কোটা ন্যূনতম পর্যায়ে রাখা, কম্প্রিহেনসিভ বীমা চালু, কর্মরত কর্মকর্তাদের বেতন বৃদ্ধির সাথে অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের পেনশন ভাতা বৃদ্ধি এসব বিষয় সিভিল সার্ভিস অ্যাক্টে সুস্পষ্ঠভাবে অন্তর্ভুক্ত করার ওপর গুরুত্বারোপ করা হয়।
সভায় পাবলিক সার্ভিস কমিশনের কার্যক্রম, পরীক্ষা পদ্ধতি, নিয়োগ পদ্ধতি, পারিতোষিক পদ্ধতি এবং কাঙ্ক্ষিত লক্ষ্য সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন ও বিস্তারিত আলোচনা হয়।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট