পাঠ্যপুস্তকের মান রক্ষার দাবি: ১২ আগস্ট অবস্থান কর্মসূচি ঘোষণা মুদ্রণ শিল্প সমিতির

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ২০১৫ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তকের যথাযথ মান রক্ষার দাবি জানিয়েছে বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতি। অন্যথায় ১২ আগস্ট বেলা ১১টায় এনসিটিবির সামনে অবস্থান কর্মসূচি পালন করা হবে বলে ঘোষণা দিয়েয়ে তারা। বুধবার নয়াপল্টন সিটিহার্ট কমপ্লেক্সে সমিতির নিজস্ব কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।

ক্যাম্পাস লাইব্রেরি
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির চেয়ারম্যান শহীদ সেরনিয়াবাত। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সমিতির সিনিয়র ভাইস চেয়ারম্যান তোফায়েল খান ও সাধারণ সম্পাদক আফম শাহ আলম।
লিখিত বক্তব্যে বলা হয়, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী দেশের কোমলমতি ছাত্রছাত্রীদের হাতে উন্নতমানের পাঠ্যপুস্তক তুলে দেয়ার কথা ছিল। কিন্তু এ কর্মসূচি বাস্তবায়নের সঙ্গে সংশ্লিষ্ট কিছু দুর্নীতিবাজ কর্মকর্তার সহযোগিতায় কার্যাদেশপ্রাপ্ত বিশেষ গোষ্ঠী অত্যন্ত নিম্নমানের কাগজে পাঠ্যপুস্তক মুদ্রণ করার প্রস্তুতি নিচ্ছে। এরই মধ্যে বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতি মানসম্পন্ন পাঠ্যপুস্তক মুদ্রণ নিশ্চিতকরণের দাবিতে ৯ জুলাই এনসিটিবির চেয়ারম্যান বরাবর স্মারকলিপিও প্রদান করে।
এছাড়া মানসম্পন্ন পাঠ্যপুস্তক মুদ্রণ নিশ্চিত করার লক্ষ্যে শিক্ষামন্ত্রী, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব বরাবর সমিতির পক্ষ থেকে কয়েকটি প্রস্তাবনা পেশ করা হয়। এরই মধ্যে বর্ণিত প্রস্তাবনাগুলো বিবেচনা করে শিক্ষা মন্ত্রণালয় এনসিটিবিকে মানসম্পন্ন পাঠ্যপুস্তক মুদ্রণ নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করেছে।#

 

স:আরএইচ

পছন্দের আরো পোস্ট