মালয়েশিয়ায় কম খরচে মানসম্পন্ন উচ্চশিক্ষা

downloadশিক্ষা খাত মালয়েশিয়ার একটি গুরুত্বপূর্ণ খাত হয়ে উঠেছে এখন। মনসম্মত শিক্ষা প্রতিষ্ঠানের বিবেচনায় এ অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ দেশ এখন মালয়েশিয়া। উচ্চশিক্ষায় বিভিন্ন কোর্সের পাশাপাশি বিভিন্ন পেশাগত ও বিশেষায়িত কোর্সের সুযোগ আছে এখানে। কম খরচে মানসম্পন্ন কোর্সের সুযোগ তৈরি হওয়ায় পৃথিবীর বিভিন্ন দেশের শিক্ষার্থীদের পছন্দের গন্তব্য এখন মালয়েশিয়া।

যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার মত দেশের বিভিন্ন নামজাদা বিশ্ববিদ্যালয় এখানে তাদের শাখা খুলেছে। আর যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানী, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান মালয়েশীয় প্রতিষ্ঠানের সাথে একযোগে কোর্স পরিচালনা করছে।

ইংরেজী বহুল প্রচলিত হওয়ায় বিদেশী শিক্ষার্থীদের বিশেষ অসুবিধা হয় না এখানে। জীবনযাপনের ব্যয় কম, বছরে ৩,৭৫০ ডলারের মত।১০০ টির বেশি দেশের ৫০ হাজারের মত বিদেশী শিক্ষার্থী এখন মালয়েশিয়ায় পড়াশোনা করছে।   বিদেশী শিক্ষার্থীদের জন্য মালয়েশিয়ায় শিক্ষা প্রতিষ্ঠান সংখ্যা অনেক। এরমধ্যে ২০ টি সরকারি বিশ্ববিদ্যালয়,২৪ টি পলিটেকনিক ইনস্টিটিউ,৩৭ টি পাবলিক কমিউনিটি কলেজ,৩৩ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়,৪টি বিদেশী বিশ্ববিদ্যালয়ে শাখা,৫০০ টি বেসরকারী কলেজও ৩৮ টি ইন্টারন্যাশনাল স্কুল (যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলীয় ধাঁচের) রয়েছে। তাছাড়া পড়াশোনার জন্য মালয়েশিয়ায় প্রবেশের নিয়মকানুন তেমন জটিল কিছু নয়। তবে স্টুডেন্ট ভিসার জন্য কিছু শর্ত

 রয়েছে। যেমন, মালয়েশিয়ার কোন সরকারি বা বেসরকার শিক্ষা প্রতিষ্ঠানে পূর্ণকালীন কোন কোর্সে ভর্তির অনুমতি থাকতে হবে। অবশ্যই ইংরেজি বিষটি কোর্সে অন্তর্ভুক্ত থাকতে হবে।পড়াশোনা, থাকা-খাওয়া এবং ভ্রমণ ব্যয় নির্বাহের আর্থিক সঙ্গতি থাকতে হবে।কেবলমাত্র পড়াশোনার জন্য এ ভিসা দেয়া হবে।সুস্বাস্থ্য ও সচ্চরিত্রের অধিকারী হতে হবে।

CachedImage (16)স্টুডেন্ট পাসের জন্য আবেদন পদ্ধতি ও খুবই সহজ। মালয়েশীয় শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে সমস্ত আবেদন করতে হবে। অনুমোদন এবং স্টুডেন্ট পাস ও ভিসা ইস্যুর কাজটি করে মালয়েশিয়ার ইমিগ্রেশন ডিপার্টমেন্ট। তবে চীনের শিক্ষার্থীদের ক্ষেত্রে অনুমোদন দেয়ার কাজটি করে চীনে মালয়েশীয় দূতাবাস বা কাউন্সিল অব মালয়েশিয়া।

M-Teaching--Learning-(English-Room-BA21)-DSC2442সবচেয়ে সুবিধার দিক হলো, চাইলেই  শিক্ষার্থীর সাথে পরিবারের সদস্যরা এখানে অবস্থান করতে পারেন। ইমিগ্রেশন ডিপার্টমেন্টের অনুমোদন নিয়ে পুরো কোর্স চলাকালীন সময়ে শিক্ষার্থীর বাবা-মা মালয়েশিয়ায় অবস্থান করতে পারেন। আর পোস্ট গ্রাজুয়েট কোর্সের শিক্ষার্থীদের ক্ষেত্রে স্বামী/স্ত্রী, সন্তানরাও মালয়েশিয়ায় অবস্থান করতে পারেন। এছাড়া রয়েছে খন্ডকালীন চাকরির সুযোগ। এক সপ্তাহের বেশি ছুটি থাকলে বা সেমিস্টার বিরতির সময় শিক্ষার্থীরা খন্ডকালীন চাকরি করতে পারেন, তবে সেটা সপ্তাহে ২০ ঘন্টার বেশি নয়।

ইমিগ্রেশন ও স্টুডেন্ট পাস সংক্রান্ত আরও তথ্যের জন্য মালয়েশিয়ার ইমিগ্রেশন ডিপার্টমেন্টে যোগাযোগ করা যেতে পারে:

ফোন: ৬০৩-৮৮৮০১০০০, ফ্যাক্স: ৬০৩-৮৮৮০১২০০,ওয়েবসাইট: www.imi.gov.my

এছাড়া মালয়েশিয়ার উচ্চ শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট: http://www.mohe.gov.my/educationmsia

 

পছন্দের আরো পোস্ট