মসজিদে নববীতে প্রতিদিন ২,৫০,০০০ হাজার লোকের ইফতার পরিবেশন

বিশ্বের সবচেয়ে বড় ইফতারের আসর মসজিদে নববীতে, আরব নিউজ সুত্রে জানা যায় প্রতিদিন এখানে প্রায় ২,৫০,০০০ হাজার যিয়ারত কারিদের জন্য ইফতারের আয়োজন করেন মদিনার বিত্তবানরা। শত বছরের এই ঐতিহ্যকে ধরে রাখতে বিভিন্ন ধরনের খাবার পরিবেশনের প্রতিযোগিতা শুরু হয়। মসজিদে নববীর রাস্তায় রাস্তায় শিশুরা দাড়িয়ে যায় ইফতার নিয়ে।

 

1374247277607054900প্রতিদিন আসরের নামাজের পর থেকে শুরু হয় ইফতারের পরিবেশনের প্রস্তুতি। সাধারণত মসজিদের ভিতর “খেবচা” (সৌদিআরবের জাতীয় খাবার)প্রবেশ করতে দেয়া হয় না, খাবারের মধ্যে থাকে, খেজুর, লেবান, টক দহি, শরবত, ফল, লাচ্ছি, রুটি, চা, কফি, গাহওয়, আর তৃষ্ণা নিবারনে থাকে জমজমের পানি।

 

আর মসজিদের বাহিরের ময়দানে থাকে খেবসা (সৌদিআরবের জাতীয় খাবার) সহ উপরোক্ত আইটেম গুলো। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা নবী প্রেমীদের আপ্যায়নে দুপুর থেকে শুরু হয় ইফতার বানানোর কাজ, কেউ নিজ বাড়ীতে, কেউ রেস্টুরেন্ট থেকে ইফতার বানিয়ে পরিবেশন করেন।

 

Post MIddle

তবে এক্ষেত্রে প্রবাসী বাংলাদেশীরাও পিছিয়ে নেই, মসজিদের ভিতরে ইফতার পরিবেশন কারি, নরসিংদীর জনাব আসিফের সাথে কথা বললে তিনি জানান আমি ৯ বছর যাবত এখানে ইফতার পরিবেশন করি, আসরের নামাজের পর পর এসে প্লাস্টিক বিছিয়ে ইফতার সাজিয়ে দেই।

 

মসজিদের ভিতর খেবসা আনতে দেওয়া হয় না কেন এই বিষয়ে জিজ্ঞেস করলে তিনি বলেন আসলে খেবসা (সৌদিআরবের জাতীয় খাবার) মসজিদে প্রবেস না করানোর মুল কারন হচ্ছে এটা পরিস্কার করতে অনেক সময় লেগে যায়। আর তাতে মাগরিবের নামাজ বিলম্বিত হয়।

মদিনার মানুষের উদারতা ও অতিথিপরায়ণতার কথা ইতিহাস বলে দেয়। আজও তা মদিনাবাসীর কাছে বিদ্যমান।

 

সঃ সুউ ফয়সাল

 

পছন্দের আরো পোস্ট