প্রশ্ন ফাঁস রোধে জেএসসিতে পৃথক প্রশ্ন

1405757157.আগামী জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র মাদ্রাসা সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার পাঁচটি বিষয়ে বোর্ডভিত্তিক পৃথক প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।

পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে গঠিত সরকারের আন্তঃমন্ত্রণালয় তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী শিক্ষা বোর্ড এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে জানা গেছে।

এ পাঁচটি বিষয় হলো বাংলা, ইংরেজি, গণিত, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান। জেএসসি-জেডিসির মোট নয়টি বিষয়ের মধ্যে উল্লেখিত পাঁচটি বিষয়ে অধিক সংখ্যক পরীক্ষার্থী থাকায় সেগুলোর আলাদা প্রশ্নপত্র প্রণয়ন করা হচ্ছে এবং বাকী বিষয়ের প্রশ্নপত্র আগের আলোকে হবে বলে জানা গেছে।

চলতি বছরের এইচএসসি পরীক্ষার ইংরেজি দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র ফাঁসের পর শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সোহরাব হোসাইনকে প্রধান করে স্বরাষ্ট্রসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করা হয়।

Post MIddle

কমিটিকে প্রশ্নপত্র ফাঁসের তদন্তের পাশাপাশি পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধে করণীয় নির্ধারণ করে সুপারিশ করতে বলা হয়।

তদন্ত কমিটি প্রতি বোর্ডে আলাদা প্রশ্নপত্র প্রণয়নসহ তথ্য-প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করে প্রশ্নপত্র বিতরণেরও সুপারিশ করে। সর্বশেষ এইচএসসি পরীক্ষা ছাড়াও জেএসসি-জেডিসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠে।

তদন্ত কমিটির সুপারিশের আলোকেই এবার জেএসসি-জেডিসির প্রশ্নপত্র বোর্ডভিত্তিক প্রণয়ন করা হচ্ছে।

স: ইএইচ

পছন্দের আরো পোস্ট