যুক্তরাজ্যের এসেক্স ইউনিভার্সিটির সম্মানসূচক ডিগ্রি পেলেন স্পিকার

যুক্তরাজ্যের এসেক্স ইউনিভার্সিটির সম্মানসূচক ডক্টরাল ডিগ্রি পেয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ইউনিভার্সিটির ৫০ বছর পূর্তি উপলক্ষে স্নাতক উৎসব-২০১৪ অনুষ্ঠানে স্পিকারকে এ সম্মাননা দেয়া হয়।
স্পিকার ডিগ্রি
বাংলাদেশ জাতীয় সংসদের প্রথম নারী স্পিকার এবং নারীর অধিকার অর্জনে সফলতা ও বিশেষ অর্থপূর্ণ কর্মযজ্ঞ সম্পাদনের স্বীকৃতিস্বরূপ স্পিকারকে এসেক্স ইউনিভার্সিটি এ এওয়ার্ড প্রদান করে বিশ্ববিদ্যায়টি।

ইউনিভার্সিটির প্রো-চ্যান্সেলর ডেভিড বোয়েল  বুধবার স্পিকারের হাতে এ সম্মনসূচক ডক্টরাল এওয়ার্ড তুলে দেন।

এ সময় অন্যান্যদের মধ্যে যুক্তরাজ্যের এসেক্স ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ফরস্টার এবং এসেক্স বিজনেস অ্যান্ড হিউম্যান রাইটস প্রজেক্টের ডিরেক্টর প্রফেসর শেল্ডন লিডার উপস্থিত ছিলেন।

Post MIddle

অনুষ্ঠানে স্পিকার বলেন, “নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতা নিশ্চিতকরণ ছাড়া টেকসই উন্নয়ন অর্জন সম্ভব নয়।” এ সময় তিনি ১৪ বছর পূর্বে এসেক্স উইনিভার্সিটিতে তার সাড়ে তিন বছর অবস্থানের দিনগুলোর স্মৃতিচারণ করেন।

পিএইচডি স্টাডি কোর্সের সময়ে সুপাভাইজার প্রফেসর শেল্ডন লিডারের বৃদ্ধিদীপ্ত সহযোগিতা এবং তত্ত্বাবধানের জন্য তাকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে স্পিকার বলেন, “ডক্টর অব ফিলোসফি (পিএইচডি) অর্জনের সময়েই মানবাধিকার ও ন্যায়বিচার নিশ্চিতকরণের লক্ষ্যে কাজ করার উদ্দীপনা পেয়েছেন। এসেক্স ইউনিভার্সিটি থেকে অর্জিত জ্ঞান মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে কাজ করার অভিজ্ঞতা এবং বর্তমানে স্পিকার হিসেবে কাজের সঙ্গে প্রকৃতপক্ষে সামঞ্জস্যপূর্ণ।”

যুক্তরাজ্য সফরে শিরীন শারমিন সম্মানসূচক ডিগ্রি গ্রহণ ছাড়াও দুই দেশের সংসদীয় অভিজ্ঞতা বিনিময় ও সংসদীয় আন্ত:সম্পর্ক জোরদারের লক্ষ্যে ব্রিটিশ পার্লামেন্টের হাউজ অব লর্ডস এবং হাউজ অব কমন্সের স্পিকার এবং ব্রিটিশ পার্লামেন্টের সংসদ সদস্যগণের সাথে দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেবেন এবং স্থানীয় বাংলাদেশ কমিউনিটির সঙ্গে সাক্ষাৎ করবেন। আগামী ২২ জুলাই তিনি দেশে ফিরবেন।#

 

স:আরএইচ

পছন্দের আরো পোস্ট