দেশের প্রথম স্মার্ট ফোন বাজারে আসছে বৃহস্পতিবার

ok-mobileনতুন ব্রান্ডের স্মার্ট ফোন বাজারে আছে বৃহস্পতিবার । নতুন এই স্মার্ট ফোনের নাম হবে ‘ওকে’ ফোন।

সরকারি কোম্পানি টেলিফোন শিল্প সংস্থার (টেশিস) সহযোগিতায় এ স্মার্টফোন বানিয়েছে বেসরকারি কোম্পানি ইন্ডিগো গ্রুপ।

গ্রুপটি চীন থেকে মোবাইল স্মার্টফোন বানানোর প্রযুক্তি এনেছে। আর আমেরিকান ব্র্যান্ড ‘ওকে মোবাইল’ নিয়ে হ্যান্ডসেট বাজারজাত করছে কোম্পানিটি।

সংশ্লিষ্টদের দাবি অনুযায়ী, এটিই হচ্ছে ‘মেড ইন বাংলাদেশ’ শীর্ষক প্রথম মোবাইল হ্যান্ডসেট। এর আগে আরও কয়েকটি কোম্পানি হ্যান্ডসেট সংযোজনের উদ্যোগ নিলেও শেষ পর্যন্ত তা সফল হয়নি।

চীনের ছয়জন প্রকৌশলী এ বিষয়ে টঙ্গিতে টেশিস ফ্যাক্টরিতে কাজ করেছেন বলে জানিয়েছেন ইন্ডিগো গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জসিমুল হক।

শুরুতে পাঁচ মডেলের মোবাইল হ্যান্ডসেট নিয়ে বাজারে এসেছেন তারা। এ ক্ষেত্রে সর্বনিন্ম ফিচার হ্যান্ডসেটটির মূল্য ১২’শ টাকা। আর সবচেয়ে দামি ফোনটির মূল্য ৩০ হাজার টাকা।

এই গ্রুপের প্রধান আকর্ষণ হল ৪০০০ হাজার টাকায় থ্রিজি সমর্থিত স্মার্ট মোবাইল ফোন।

Post MIddle

তাছাড়া, কোম্পানিটি ২৫-৩০ হাজার টাকা, ৭-৮ হাজার টাকা, ১৪-১৬ হাজার টাকা ও ২২-২৪ হাজার টাকা মূল্যের হ্যান্ডসেট পর্যায়ক্রমে বাজারজাত করবে।

কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছেন, প্রাথমিকভাবে ঢাকার ১৩ টি পয়েন্টে তারা মোবাইলগুলো বিক্রি করবেন। এরপর বিক্রয়কেন্দ্র বাড়ানো হবে।

এদিকে ইন্ডিগো গ্রুপ আশা করছে প্রথম বছরে তারা মাসে ১ লাখ হ্যান্ডসেট সংযোজন করতে পারবে। দু’বছরের মধ্যে দেশের ১০ থেকে ১২ শতাংশ হ্যান্ডসেটের বাজার ধরতে পারবে বলেও আশা এমডি জসিমুলের। এটা সম্ভব হলে দু’বছরের মধ্যে তারা লাভের মুখও দেখতে পারবেন বলে মনে করেন তিনি।

এই উদ্যোক্তা বলেন, শুধু দেশের বাজার নয়, এর পর আফ্রিকা এবং ব্রাজিল ও মেক্সিকোসহ দক্ষিণ আমেরিকার আরও কয়েকটি দেশে হ্যান্ডসেট রপ্তানি করাও সম্ভব হবে।

জসিম জানান, এসব সেটে ২ থেকে ১২ মেগাপিক্সেল ক্ষমতার ক্যামেরা আছে। প্রতিটি হ্যান্ডসেট ডুয়েল সিমের।

এ বছরের ২৭ ফেব্রুয়ারি উভয় পক্ষের মধ্যে এ বিষয়ে চুক্তি সই হয়। চুক্তি অনুসারে ছয় মাসের মধ্যে হ্যান্ডসেট সংযোজন শুরু করে কোম্পানিটি।

এর আগে দোয়েল ল্যাপটপের মাধ্যমে বেশ সাড়া ফেলেছিল টেশিস। কিন্তু অল্প দিনের মধ্যে টেশিসের আশা ভঙ্গ হয়। বর্তমানে ল্যাপটপ সংযোজন বন্ধ রয়েছে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

স: ইএইচ

পছন্দের আরো পোস্ট