উচ্চশিক্ষার মান বাড়াতে ইউজিসির ৩শ কোটি টাকা বরাদ্দ

pic-21_100683দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষার গুণগতমান নিশ্চিত করতে তিনশ’ কোটি টাকা বরাদ্দ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ লক্ষ্যে কোয়ালিটি এসিওরেন্স (কিউএ) নামে নতুন একটি ইউনিট গঠন করেছে ইউজিসি।

ইউজিসির উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) অধীনে নতুন গঠিত এ ইউনিটের প্রধান হলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রধান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ। ইউজিসির উপ-সচিব (জনসংযোগ) শামসুল আরেফিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, উচ্চশিক্ষার মানোন্নয়নে রাজধানীর আগারগাঁওয়ের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ভবন মিলনায়তনে মঙ্গলবার থেকে ‘কোয়ালিটি এসিওরেন্স সিস্টেম ইন হায়ার এডুকেশন’ শীর্ষক তিন দিনব্যাপী এক কর্মশালা শুরু হয়েছে। প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন ইউজিসির চেয়ারম্যান ড. এ কে আজাদ চৌধুরী।

কর্মশালায় ইউজিসির চেয়ারম্যান বলেন, উচ্চশিক্ষার ক্ষেত্রে আমাদের ছাত্রছাত্রীর সংখ্যা বর্তমানে ২৬ লাখ। যুক্তরাষ্ট্রে এই সংখ্যা ৩০ লাখ। শুধুমাত্র গুণগতমানের ক্ষেত্রে আমরা পিছিয়ে রয়েছি। তবে গুণগতমান অর্জনের জন্য আমরা সচেষ্ট রয়েছি। গত তিন বছরে গবেষণার মান উন্নয়ন ও উদ্ভাবনী শক্তির বিকাশে হেকেপের এআইএফ ফান্ড হতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণা উপ-প্রকল্পে চারশ’ কোটি টাকা প্রদান করা হয়েছে। উচ্চশিক্ষার গুণগতমান নিশ্চিতকরণে কোয়ালিটি এসিওরেন্স (কিউএ) ইউনিট গঠন করা হয়েছে। এক্ষেত্রে তিনশ’ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।’

প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ে স্বতন্ত্র কিউএ সেল গঠন করা হবে জানিয়ে এ কে আজাদ চৌধুরী আরও বলেন, ‘এই পুরো প্রক্রিয়ার সাথে আন্তর্জাতিক কিউএ সংস্থাগুলোর যোগসূত্র স্থাপন করা হবে এবং ধারাবাহিকভাবে অ্যাক্রিডিটেশন কাউন্সিল গঠনের পরিকল্পনাও বাস্তবায়িত হবে।’

কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, ডিন, সিনিয়র অধ্যাপক এবং ইউজিসি ও হেকেপের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

পছন্দের আরো পোস্ট