ক্যামব্রিয়ান কলেজ ও বিএসবি ফাউন্ডেশনের ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে এনবিআর

BSBক্যামব্রিয়ান কলেজ ও বিএসবি ফাউন্ডেশনের ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে এনবিআর ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজসহ বিএসবি ফাউন্ডেশন ও তার ছয়টি সহযোগী প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য জানতে চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

যেসব প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য জানতে চাওয়া হয়েছে সেগুলো হলো-বিএসবি ফাউন্ডেশন, ক্যামব্রিয়ান কলেজ, ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ, ক্যামব্রিয়ান স্কুল, মেট্রোপলিটন কলেজ, কিংস কলেজ ও ক্যামব্রিয়ান হোস্টেল।

প্রতিষ্ঠানগুলোর ব্যাংক হিসাবের তথ্য চেয়ে সম্প্রতি দেশের ব্যাংকগুলোতে চিঠি পাঠায় এনবিআরের সেন্ট্রাল ইন্টিলিজেন্স সেল (সিআইসি)।

বিএসবি ফাউন্ডেশনের অধীনে মোট ১৫টি প্রতিষ্ঠান রয়েছে। সাধারণত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান আয়কর ফাঁকি দিচ্ছে বলে ধারণা থেকে সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য সংগ্রহ করে থাকে সিআইসি।

সেন্ট্রাল ইন্টিলিজেন্স সেলের চিঠিতে বলা হয়েছে, এসব প্রতিষ্ঠান সংশ্লিষ্ট কোনো ব্যক্তির একক বা যৌথ নামে পরিচালিত যে কোনো ধরনের হিসাব থাকলে তা আগামী সাত দিনের মধ্যে জানাতে হবে।

Post MIddle

এছাড়া আগে সচল, কিন্তু বর্তমানে বন্ধ এমন হিসাব থাকলেও তা জানাতে বলেছে সিআইসি।

এ বিষয়ে জানতে চাইলে বিএসবি ফাউন্ডেশনের চেয়ারম্যান এম কে বাশার বলেন, “সরকারি নিয়ম মেনেই আয়কর দিয়ে থাকি। আর আগেও অভিযোগ ছিল, তখনও এনবিআর তদন্ত করেছে। একেক সময় আমাদের প্রতিদ্বন্দ্বীরা নামে-বেনামে অভিযোগ করে, আর উনারা (এনবিআর) তদন্ত করেন।”

গত অর্থবছরেও তারা এক কোটি টাকার বেশি কর দিয়েছেন বলে জানান বাশার।

তিনি বলেন, “আমরা প্রতি মাসে লোকসান দিচ্ছি। সরকারের উচিত শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে নির্ধারণ করে দেওয়া যে, কত টাকা কর দিতে হবে। এমপিওভুক্ত প্রতিষ্ঠান কোন কর দেয় না। অথচ আমাদের শিক্ষকদের বেতন, বাড়ি ভাড়াসহ অন্যান্য খরচে ভ্যাট, ট্যাক্স দিতে হয়।”

স: ইএইচ

পছন্দের আরো পোস্ট