শাবিতে অবস্থান ধর্মঘট, ভিসি একঘণ্টা অবরুদ্ধ

download (2)শিক্ষক-শিক্ষার্থীদের জন্য পর্যাপ্ত স্পেস(স্থান) বরাদ্দের জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি ভবনে তালা লাগিয়ে দেয় বাংলা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। ঈদের পর সংশ্লিষ্টরা শিক্ষক-শিক্ষার্থীদের সমস্যা সমাধানের আশ্বাস দিলে এক ঘন্টা পর তালা খুলে দেয় আন্দোলনকারীরা।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. হিমাদ্রী শেখর রায় জানান, সকাল ১১টার বাংলা বিভাগের শিক্ষকদের নেতৃত্বে কয়েকজন শিক্ষক-শিক্ষার্থী ভিসি ভবনের সামনে অবস্থান নেয়। এক পর্যায়ে বেলা সাড়ে ১১টার দিকে তারা ভিসি ভবনে তালা লাগিয়ে দেয়। পরে তাদের একজন প্রতিনিধি ভিসি প্রফেসর ড. আমিনুল হক ভুইয়ার সাথে দেখা করেন। ভিসি ঈদের ছুটির পর ১৫ কার্যদিবসের মধ্যে সমস্যা সমাধানের আশ্বাস দিলে সংশ্লিষ্টরা বেলা সাড়ে ১২টার দিকে অবরোধ প্রত্যাহার করেন এবং ভিসি ভবনের তালা খুলে দেন।

ক্যাম্পাস সূত্র জানায়, শাবিতে বাংলা বিভাগের শিক্ষকদের বসার পর্যাপ্ত স্থান নেই। একই রুমে ৩-৪ জন শিক্ষক গাদাগাদি করে বসেন। এ বিভাগের শিক্ষার্থীদের ক্লাস রুমেরও সংকট রয়েছে। এ অবস্থায় বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আব্দুর রহিম, সহকারী অধ্যাপক ফারজানা সিদ্দিকা, ড. জফির সেতু ও সোহেল রানার নেতৃত্বে শিক্ষকরা ভিসি ভবনের সম্মুখে অবস্থান নেন। এক পর্যায়ে তারা ভিসি ভবনে তালা লাগিয়ে দেন।

উল্লেখ্য বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের জন্য স্থায়ী স্থান বরাদ্দের দাবিতে গত সোমবার অবস্থান ধর্মঘটের ঘোষণা দেন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।
বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন ও বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. আব্দুর রহিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী মঙ্গলবার (আজ) সকাল থেকে অবস্থান কর্মসূচি পালন শুরু করা হবে।
মঙ্গলবারের মধ্যে দাবি আদায় না হলে এরপর থেকে প্রতিদিন সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যšত অনির্দিষ্টকালের জন্য লাগাতার অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করা হবে। এরই ধারাবাহিকতায় আজকের এই ধর্মঘট বলে জানান বাংলা বিভাগের শিক্ষার্থীরা।

পছন্দের আরো পোস্ট