প্রতিযোগিতাশীল বিশ্বে টিকে থাকতে গুণগত উচ্চশিক্ষার কোনো বিকল্প নেই

প্রতিযোগিতাশীল বিশ্বে টিকে থাকার জন্য গুণগত উচ্চশিক্ষার কোনো বিকল্প নেই। সংখ্যাগত বিচারে আমাদের উচ্চশিক্ষার ব্যাপক বিস্তার ঘটেছে। এজন্যই গুণগত মান নিশ্চিতকরণের প্রশ্নটি সামনে এসেছে। শিক্ষার গুণগত মান নিশ্চিত করণের জন্য প্রয়োজন যথাযথ উদোগের। দেশের বিশ্ববিদ্যালয়সমূহে মান নিশ্চিতকরণ সংস্কৃতি প্রচলন করার লক্ষে উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) উদ্যোগে মঙ্গলবার ইউজিসি অডিটরিয়ামে ‘উচ্চ শিক্ষার মান নিশ্চিতকরণ পদ্ধতি’ শীর্ষক এক কর্মশালায় বক্তারা এ কথা বলেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী বলেন, ‘বিশ্বায়নের এই যুগে আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর গুণগতমান অর্জনের সঙ্গে দেশের আর্থ-সামাজিক অগ্রগতি সম্পর্কিত। এই জন্যই আমরা বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর জন্য একটি কোয়ালিটি অ্যাসিওরেন্স ব্যবস্থা গড়ে তোলার চেষ্টা করছি।’ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. এম. মুহিবুর রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্বব্যাংকের বাংলাদেশের সিনিয়র অপারেশন্স অফিসার ড. মো. মোখলেছুর রহমান এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন হেকেপের কোয়ালিটি অ্যাসিওরেন্স ইউনিটের প্রধান প্রফেসর ড. মেসবাহউদ্দিন আহমেদ। হেকেপের প্রকল্প পরিচালক (ভারপ্রাপ্ত) মো. কোরবান আলী সভায় স্বাগত বক্তব্য দেন। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ইউজিসির সদস্য প্রফেসর ড. আতফুল হাই শিবলী, প্রফেসর ড. মোহাম্মাদ মোহাব্বত খান, প্রফেসর ড. আবুল হাশেম এবং প্রফেসর ড. মো. আখতার হোসেন ও ইউজিসি সচিব ড. মো. খালেদ প্রমুখ।

পছন্দের আরো পোস্ট