বুয়েটের উন্নয়ন ও আধুনিকায়নে ৯৯ কোটি ৫০ লাখ টাকার প্রকল্প

download (2)বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সার্বিক উন্নয়ন ও আধুনিকায়নে ৯৯ কোটি ৫০ লাখ টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ অর্থ দিয়ে বুয়েটের শিক্ষার গুণগত মান উন্নয়নের জন্য ভৌত অবকাঠামো সুবিধা সৃষ্টি করা এবং ছাত্র-ছাত্রীদের আবাসিক ব্যবস্থার উন্নয়ন করা হবে।

‘বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় বুয়েটের শিক্ষার্থীদের জন্য গবেষণার উদ্দেশ্যে গবেষণাগার ও শ্রেণীকক্ষের সুবিধাও বাড়ানো হবে। প্রকল্পটি বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট)। প্রকল্পের বাস্তবায়নকাল জুলাই’২০১৪ থেকে জুন’২০১৯ সাল। পরিকল্পনা কমিশন জানায়, প্রকল্পটি চলতি ২০১৩-১৪ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে সবুজ পাতায় অন্তর্ভূক্ত করা হয়েছে।

Post MIddle

প্রস্তাবিত প্রকল্পটির বিষয়ে আগামী ২১ জুলাই প্রকল্প মূল্যায়ন কমিটির(পিইসি) সভা অনুষ্ঠিত হবে। পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক বিভাগের সদস্য অাব্দুল মান্নান হাওলাদার জানান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পটি পরিকল্পনা কমিশনে এসেছে। প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে বুয়েটের সার্বিক উন্নয়ন করা হবে। এ লক্ষ্যে সংশ্লিষ্টদের অবহিত করা হয়েছে। সব কিছু সঠিকভাবে যাচাই-বাছাই করে প্রকল্পটি অনুমোদন পাবে।

প্রস্তাবিত প্রকল্পের আওতায় বুয়েটে বিদ্যমান ছাত্র ও ছাত্রী হলের উর্ধমুখী সম্প্রসারণ, একাডেমিক ভবনের উর্ধমুখী সম্প্রসারণ, নতুন ছাত্রী হল নির্মাণ, মেডিকেল সেন্টারের সম্প্রসারণ, অফিস সম্প্রসারণ এবং বৈজ্ঞানিক যন্ত্রপাতি, আসবাবপত্র, বই ও জার্নাল কেনা হবে। প্রকল্পের আওতায় বুয়েটের কাউন্সিল ভবনে ডিজিটাল কনফারেন্স সিস্টেম স্থাপন ও নতুন ল্যাব স্থাপন এবং ল্যাবরেটরিগুলোর জন্য বৈজ্ঞানিক যন্ত্রপাতি ও কেমিক্যাল কেনা হবে। তিতুমীর, শের-ই বাংলা, শহীদ স্মৃতি হল ও সোহরাওয়ার্দী হলের উর্ধমুখী সম্প্রসারণ করা হবে। এছাড়া একটি ছয়তলা বিশিষ্ট নতুন ছাত্রী হল নির্মাণ করা হবে। বিভিন্ন ভবনের জন্য ১০টি লিফট কেনা হবে। একটি টেলি ও ভিডিও কনফারেন্স সিসটেম স্থাপন করা হবে। বুয়েটের অভ্যন্তরীণ রাস্তা ও পার্কিং স্থানের উন্নয়নসহ সৌন্দর্য্য বর্ধন করা হবে।

১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের প্রকৌশল শিক্ষার সর্বোচ্চ বিদ্যাপীঠ বুয়েট। কিন্তু প্রয়োজনীয় অর্থ ও জায়গার অভাবে বিশ্ববিদ্যালয়টির আশানুরূপ উন্নয়ন সম্ভব হয়নি। বুয়েটের শিক্ষার্থীর সংখ্যা অনেক বৃদ্ধি পেলেও সে অনুপাতে সুযোগ-সুবিধাও বৃদ্ধি পায়নি। চাহিদা অনুযায়ী ভৌত অবকাঠামোগত সুবিধাও অনেক কম। তাই বুয়েটের অবকাঠামোগত উন্নয়ন, আধুনিকায়ন ও সৌন্দর্য্য বর্ধনে ৯৯ কোটি ৫০ লাখ টাকার এ প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে। বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে ৫টি অনুষদের আওতায় ১৬টি বিভাগে মোট ৮ হাজার ৭৯৬ জন শিক্ষার্থী অধ্যয়ণ করছেন।

পছন্দের আরো পোস্ট