ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে ইউএনএফপিএ’র সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় পপুলেশন সায়েন্সেস বিভাগের উদ্যোগে রোববার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে “ওহাবংঃরহম রহ ণড়ঁহম চবড়ঢ়ষব রহ ইধহমষধফবংয: ওংংঁবং ধহফ ঈযধষষবহমবং” শীর্ষক দিনব্যাপী এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। উল্লেখ্য, প্রতি বছর ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়।
population
পপুলেশন সায়েন্সেস বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ বিল্লাল হোসেনের সভাপতিত্বে সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন প্রধান অতিথি এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও ইউএনএফপিএ বাংলাদেশের টেকনিক্যাল অ্যাডভাইজার ড. জিওফরি হায়েস (উৎ. এবড়ভভৎবু ঐধুবং) বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য দেন পপুলেশন সায়েন্সেস বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আমিনুল হক।

প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন দেশের জনসংখ্যাকে দক্ষ জনশক্তিতে পরিণত করার ওপর গুরুত্বারোপ করে বলেন, এ লক্ষ্যে নতুন প্রজন্মকে কারিগরি শিক্ষায় শিক্ষিত করতে হবে। তিনি বলেন, জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক স্থিতিশীলতা ও দেশের উন্নয়ন জড়িত। অপরিকল্পিতভাবে জনসংখ্যা বৃদ্ধি হলে সামাজিক স্থিতিশীলতা নষ্ট হবে এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ব্যাহত হবে। তিনি জনসংখ্যা ব্যবস্থাপনা কর্মসূচীকে আরও গতিশীল করার আহবান জানান।

Post MIddle

অনুষ্ঠানে আন্তঃবিশ্ববিদ্যালয় রচনা প্রতিযোগিতা ও আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। ##

স:আরএইচ

পছন্দের আরো পোস্ট