খুবির ছাত্রের মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও হয়রানীমূলক মামলা প্রত্যাহারে মানববন্ধন

Photo0466সড়ক দুর্ঘটনায় আহত খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের মেধাবী ছাত্র অমিত রাযের চিকিৎসায় অবহেলায় মৃত্যুর প্রতিবাদে, এ হত্যান্ডের সুষ্ঠু তদন্ত ও বিচার এবং ছাত্রদের নামে দায়েরকৃত হয়রানীমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে আজ বেলা সাড়ে ১১টায় নগরীর শিববাড়ী মোড়ে মানববন্ধন কর্মসূচী পালিত হয়। দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে মানববন্ধন কর্মসূচি পালন করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

Post MIddle

মানবন্ধনে বক্তারা সড়ক দুর্ঘটনায় আহত হওয়ার পর অমিত রায়ের চিকিৎসায় চরম অবহেলা হয় এবং যার পরিণতিতে তাঁর মৃত্যু ঘটে বলে উল্লেখ করা করেন। এ ঘটনাকে পরিকল্পিত হত্যাকান্ড উল্লেখ করে এ হত্যাকান্ডের সুষ্ঠু তদন্ত ও বিচার দাবী করা হয়। শিক্ষার্থীদের দাবি চিকিসায় অবহেলার দায়িত্ব এড়াতে এবং সবার দৃষ্টি অন্যদিকে ঘোরাতে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের নামে মিথ্যা মামলা ও অপবাদ দেয়া হয়েছে। এটি অবিলম্বে প্রত্যাহার করতে হবে। ভর্তির পর দরিদ্র পরিবারের সন্তান বুঝতে পেরে সাড়ে তিন ঘন্টা অমিতকে বিশেষজ্ঞ ডাক্তারের কথা বলে বিনা চিকিৎসায় গাজী মেডিকেলে ফেলে রাখা হয়। সিটি স্ক্যানের মত জরুরী পরীক্ষা নিরীক্ষা করা হয়নি বলেও মানব বন্ধনে বক্তরা উল্লেখ করেন। মানব বন্ধনে অমিত রায়ের পরিবারকে ক্ষতি পূরণ প্রদান এবং সোনাডাঙ্গা থানায় খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দায়েরকৃত মামলায় যে সমস্ত আসামীর নাম উল্লেখ করা হয়েছে তাদের অবিলম্বে গ্রেফতার ও শাস্তির আওতায় আনার দাবী জানানো হয়। এছাড়া দেশে আর কারও যেন এধরনের চিকিৎসায় অবহেলায় মৃত্যু না হয় সেজন্য সরকারের প্রতি যথাযথ ব্যবস্থা গ্রহনের দাবীও করা হয়। মানববন্ধন শেষে বক্তব্য রাখেন ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. অনির্বাণ মোস্তফা, খান জাহান আলী হলের প্রভোস্ট প্রফেসর ড. সারওয়ার জাহান, বিএ ডিসিপ্লিনের প্রফেসর মেহদেী হাসান মোঃ হেফজুর রহমান, অমিত রায়ের মামা তপন খাঁ এবং শিক্ষার্থীদের মধ্যে পার্থ প্রতিম সাহা।

মানব বন্ধন শেষে একটি পথ নাটক পরিবেশন করে বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা। সেখানে অমিতের চিকিৎসায় অবহেলার দৃশ্য ফুটিয়ে তোলা হয়। সেখানে সমস্বরে শিক্ষার্থীরা সংশ্লিষ্ট ডাক্তারদের উদ্দেশ্যে উচ্চারণ করে’এ রক্তের দায় তোমাদের নিতে হবে, এ মৃত্যুর দায় তোমাদের নিতে হবে।’ মানব বন্ধনে চারুকলার পরিচালক প্রফেসর ড. আমীরুল মোমেনীন চৌধুরী, স্থাপত্য ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. আফরোজা পারভীন, খান বাহাদুর আহছানউল্লাহ হলের প্রভোস্ট প্রফেসর ড. কাজী শাহনেওয়াজ রিপনসহ বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী অংশ নেন। এ ছাড়া শত শত পথচারী ও যাত্রী এ সময় দাড়িয়ে মানব বন্ধনের সাথে একাত্মতা প্রকাশ করেন। উল্লেখ্য, দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে খুবির ছাত্র অমিত রািয়ের চিকিৎসায় অবহেলায় মৃত্যুর প্রতিবাদে আজ মনব বন্ধন কর্মসূচি পালিত হচ্ছে।

পছন্দের আরো পোস্ট