কলেজ ভর্তিতে অতিরিক্ত ফি ফেরত দিতে হবে: শিক্ষামন্ত্রী

nurul_islam_nahidকলেজ ভর্তিতে অতিরিক্ত ফি ফেরত দিতে হবে: ভর্তি শেষ হওয়ার পর শিক্ষামন্ত্রী ভর্তি প্রক্রিয়া শেষ হওয়ার সপ্তাহখানেক পর একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কলেজগুলোকে অতিরিক্ত ফি ফেরত দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার সচিবালয়ে চলতি শিক্ষাবর্ষে রাজধানীসহ সারা দেশে কলেজগুলোতে ভর্তির জন্য অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে মন্ত্রণালয়ের পদক্ষেপ সম্পর্কে জানতে চাইলে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের একথা বলেন।

অভিজ্ঞ সাংবাদিকরা জানিয়েছেন বিগতবছরগুলোতে কখনোই টাকা ফেরত নিতে পারেনি মন্ত্রণালয় বা অভিভাবকরা।

তিনি জানান, ভর্তি নীতিমালায় কলেজগুলোতে ভর্তি ফি নির্ধারণ করে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের দেওয়া ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ভর্তি নীতিমালায় বলা আছে, ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ৫ হাজার টাকার অতিরিক্ত অর্থ আদায় করতে পারবে না।

ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত আংশিক এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে এবং এমপিও-বহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা প্রদানের জন্য শিক্ষার্থী ভর্তির সময় মাসিক বেতন, সেশন চার্জ ও উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ ৯ হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে সর্বোচ্চ ১০ হাজার টাকা গ্রহণ করার কথা নীতিমালায় রয়েছে।

Post MIddle

উন্নয়ন খাতে কোনো প্রতিষ্ঠান ৩ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না। পাঠদানের প্রাথমিক অনুমোদনবিহীন কোনো কলেজে কোনো অবস্থাতেই শিক্ষার্থী ভর্তি করা যাবে না। ভর্তির ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা না মানলে প্রতিষ্ঠানের স্বীকৃতি ও এমপিওভুক্তি বাতিল করা হবে।

কিন্তু ভর্তি নীতিমালায় বিভিন্ন নির্দেশনা থাকলেও অধিকাংশ কলেজ কোনো নিয়মনীতির তোয়াক্কা করছে না। রাজধানীর নামী কলেজগুলোও নীতি মানছে না।

শিক্ষামন্ত্রী এ বিষয়ে সাংবাদিকদের বলেন, ‘অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে প্রথমত কলেজগুলোকে সতর্ক করা হবে। না মানলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’‘অতিরিক্ত ফি কেউ আদায় করবে না, কলেজের প্রিন্সিপাল-শিক্ষক-পরিচালনা পর্ষদ সবাই মিলে বসে সিদ্ধান্ত নিয়েছিলাম,’ বলেন শিক্ষামন্ত্রী। এর আগে কলেজ ভর্তিতে অতিরিক্ত ফি গ্রহণ করা হলেও মন্ত্রণালয়ের উদ্যোগে তা ফেরত নেওয়া হয়।

এ প্রসঙ্গ টেনে শিক্ষামন্ত্রী বলেন, ‘আগে যারা অতিরিক্ত ফি নিয়েছিল তাদের কাছে ফেরত নিতে পেরেছি। এবারও বেশি নিলে ফেরত দিতে হবে। গায়ের জোরে অতিরিক্ত অর্থ নেওয়া যাবে না।’

স: ইএইচ

পছন্দের আরো পোস্ট