ঢাবিতে ই-লাইব্রেরী প্রতিষ্ঠা করছে রবি

শিক্ষার্থীদের বৈশ্বিক পুস্তক-জার্নাল ভান্ডার উন্মুক্ত করতে মোবাইলফোন অপারেটর রবি আজিয়টা লিমিটেডের সহায়তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা করা হচ্ছে ই-লাইব্রেরী। আগামি ১৫ বছর ঢাবিতে সব ধরণের প্রযুক্তিগত সহায়তা দিবে অপারেটরটি।

 

IMG_7948ঢাবি উপাচার্য কার্যালয়ের কনফারেন্স রুমে  এ বিষয়ে একটি দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক সই হয়েছে । এতে বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যক্ষ ড. কামাল উদ্দিন আহমেদ  এবং রবি’র পক্ষে চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ চুক্তিতে স্বাক্ষর করেন।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

 

১৫ বছর মেয়াদী এই চুক্তির আওতায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদে ই-লাইব্রেরী প্রতিষ্ঠায় পৃষ্ঠপোষকতা করবে রবি। ই-লাইব্রেরিতে কম্পিউটার, প্রয়োজনীয় প্রযুক্তি ও ওয়াই-ফাই সেবা প্রদান করবে অপারেটরটি।

 

ঢাবিতে এ ধরণের উদ্যোগ এই প্রথম যার মাধ্যমে শিক্ষার্থীরা বিশ্বখ্যাত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরীগুলোর বই পড়তে পারবে। ফলে শিক্ষক ও শিক্ষার্থীরা সহজেই এসব লাইব্রেরি ব্যবহার করতে পারবেন এবং তাদের গবেষণা আরো সমৃদ্ধ হয়ে উঠবে।

 

Post MIddle

রবি’র চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে বাংলাদেশের প্রাণকেন্দ্রে বিভিন্ন উদ্ভাবনী সেবা চালুর ব্যাপারে আমরা ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছি । রবি মনে করে তরুণরাই আগামী দিনের বাংলাদেশ গড়বে। বিশ্বের উন্নত দেশগুলোর পাশাপাশি বাংলাদেশেও ই-লাইব্রেরি প্রতিষ্ঠা করতে পেরে আমরা গর্বিত।”

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলি রুবায়াত-উল-ইসলাম বলেন, “বিশ্বমানের এই লাইব্রেরি স্থাপনের ফলে নিঃসন্দেহে ব্যবসায় অনুষদের গবেষণার মান আরো উন্নত হবে। ফলে শিক্ষক ও শিক্ষার্থীরা আরো গবেষণা পরিচালনা করতে পারবে যা মূলত শিক্ষার মান বাড়াতে সহায়ক হবে।”

 

তিনি আরো বলেন, “উচ্চ শিক্ষায় রবির বিনিয়োগ জাতিকে এগিয়ে নেবে এবং দেশের মানব সম্পদ উন্নয়নে সহায়ক হবে।”

 

ই-লাইব্রেরী স্থাপনের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ প্রাঙ্গণে ডিজিটাল ইনফরমেশন বোর্ড তৈরি করবে রবি। এছাড়া অনুষদের সামনে অবস্থিত ‘বিদ্যা নোহর’ ফোয়ারাটি পুনর্সজ্জিত ও রক্ষণা-বেক্ষণ করবে অপারেটরটি।

 

সঃ সুউ ফয়সাল

পছন্দের আরো পোস্ট