শিক্ষাখাতে আমলাদৌরাত্ম বাড়াতে ডিসিদের ২২ প্রস্তাব

PM-dc

দেশের প্রতিটি জেলায় পাঠ্যপুস্তক সংরক্ষণে একটি করে ভবন নির্মাণসহ শিক্ষা উন্নয়নে ২২টি প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসকরা (ডিসি)। প্রতি জেলায় ভবন নির্মাণ হলে প্রয়োজনে সেখানে পাবলিক পরীক্ষাও নেয়া সম্ভব হবে বলে প্রস্তাবে মত দেয়া হয়েছে।

প্রস্তাবগুলোর মধ্যে রাজশাহী জেলায় ১ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত সময়ে সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত মর্নিং শিফট চালু করার কথা বলা হয়েছে।

Post MIddle

মঙ্গলবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে ডিসি সম্মেলনের প্রথম অধিবেশনে উপস্থাপিত কার্যপত্রে এসব প্রস্তাব করা হয়।

অন্য প্রস্তাবের মধ্যে রয়েছে- জেলা বা আঞ্চলিকভাবে কমিটির মাধ্যমে শিক্ষক কমর্চারি নিয়োগ দেওয়া, বিদ্যালয়ে শ্রেণি ও শাখা খোলার অনুমোদন প্রক্রিয়া বিকেন্দ্রীকরণ করে শিক্ষাবোর্ড জেলা পর্যায়ে একটি কমিটি গঠন করা, প্রতিটি স্কুলে মাল্টিমিডিয়া ক্লাশরুম করার জন্য উপযুক্ত অবকাঠামো নিশ্চিত করা, দুর্গম ও হাওর এলাকায় মাধ্যমিক পর্যায়ের যোগ্য শিক্ষক না পাওয়ায় শিক্ষক নিয়োগে ২০ ভাগ নারী কোটার বাধ্যবাধকতা শিথিল করা, বিদ্যুৎহীন স্কুলে সোলার প্যানেল স্থাপন করা ইত্যাদি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সুপারিশের মধ্যে রয়েছে- পার্বত্য জেলায় শিক্ষক নিয়োগে স্পষ্টভাবে কোটা নির্ধারণ করা, উপজেলা শিক্ষা অফিসারের পদের নাম সংশোধন করে উপজেলা শিক্ষা অফিসার করার প্রস্তাব, ষষ্ঠ শ্রেণী চালু হওয়া প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে সহকারি শিক্ষকের আরো দুটিপদ সৃষ্টি করা, আইলা দুর্গত এলাকায় প্রাথমিক বিদ্যালয়সমূহ ঝড়ের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার উপযোগী করার পাশাপাশি সুপেয় পানির সংস্থান করা ও মহানগরীর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর জন্য উপবৃত্তির ব্যবস্থা করার সুপারিশ করা হয়েছে।

স: ইএইচ

পছন্দের আরো পোস্ট